খেলা বিভাগে ফিরে যান

ICC-র নিয়ম ভেঙে ভারতীয় ড্রেসিং রুমে মোদী?

November 22, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিশ্বকাপের ফাইনালে পরাজিত হয়েছে টিম ইন্ডিয়া। পরাজয়ের পর ভারতীয় দলকে সান্ত্বনা জানাতে হঠাৎই প্লেয়ার্স ড্রেসিংরুমে ঢুকে পড়েন প্রধানমন্ত্রী মোদী। সঙ্গে ভিডিও ক্যামেরা, স্টিল ক্যামেরাও ছিল। এহেন ঘটনার বিরুদ্ধে সরব হয়েছে সমাজ মাধ্যমের একাংশ। কিন্তু কী বলছে আইসিসির নিয়ম?

আন্তর্জাতিক ম্যাচে ‘প্লেয়ারস অ্যান্ড ম্যাচ অফিসিয়ালস এরিয়াস’-র (PMOA) জন্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (ICC) রুল স্পষ্টভাবে বলে যে, PMOA স্বীকৃতি ব্যতীত অন্য কোনও ব্যক্তি ড্রেসিং রুম বা আইসিসি-এর দুর্নীতি দমন ব্যবস্থাপকের দ্বারা নির্দিষ্ট করা অন্যান্য এলাকায় প্রবেশ করতে পারবেন না।

আইসিসির নিয়ম

‘আইসিসি’র দুর্নীতিবিরোধী কোডের সমর্থনে ২০০০ সালের গোড়ার দিকে আইসিসি মিনিমাম স্ট্যান্ডার্ড ফর প্লেয়ার অ্যান্ড ম্যাচ অফিসিয়াল এরিয়াস (PMOA) তৈরি করেছিল। আজ অবধি তারা তৃতীয় পক্ষ তরফে অবাঞ্ছিত যোগাযোগ থেকে খেলোয়াড় ও ম্যাচ প্রশাসকদের রক্ষা করে। অভ্যন্তরীণ তথ্যের অনিচ্ছাকৃত প্রকাশজনিত সমস্যাগুলি প্রতিরোধ করে।

আইসিসির নিয়ম

প্রতিটি আন্তর্জাতিক ম্যাচে, PMOA-তে দল এবং ম্যাচ কর্মকর্তাদের দ্বারা ব্যবহৃত ড্রেসিং রুম, দলগুলির দ্বারা ব্যবহৃত ডাগ-আউট সহ, যেকোনও আম্পায়ার বা ম্যাচ রেফারি দ্বারা ব্যবহৃত অপারেশনাল রুম, দলগুলির দ্বারা ব্যবহৃত খাবারের জায়গাগুলি এবং ম্যাচ অফিসিয়াল এবং আইসিসির দুর্নীতি দমন ব্যবস্থাপক নির্ধারণ করে এমন অন্য যেকোন ক্ষেত্র অন্তর্ভুক্ত করা থাকে। কোনও ব্যক্তি তখনই PMOA-তে প্রবেশ করতে পারবেন যখন তাকে PMOA স্বীকৃতি দেয়। সেই সংক্রান্ত আইডেন্টিটি কার্ড সংশ্লিষ্ট ব্যক্তিকে পরে থাকতে হবে। আইসিসির নিয়ম অনুযায়ী, কোনও ব্যক্তিকে অফিসিয়াল অ্যাক্রিডিটেশন পাস দেখানো ছাড়া PMOA-তে প্রবেশ করতে বা তার মধ্যে থাকতে দেওয়া হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#ICC, #PM Narendra Modi, #Team India, #dressing room

আরো দেখুন