কলকাতা বিভাগে ফিরে যান

এবার ষাট বছর বয়সী নিঃসঙ্গ নাগরিকদের সুখবরের সঙ্গে ‘প্রণাম’ কলকাতা পুলিসের

November 23, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অনেকে মহানগরীকে “বৃদ্ধাশ্রম”-এর তকমা দিয়েছেন। নিঃসঙ্গ বর্ষীয়ান নাগরিকদের পাশে দাঁড়াতে কলকাতা পুলিশ চালু করেছিল ‘প্রণাম’ প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে সাধারণত পুলিশকর্মীরা একাকী প্রবীণদের বাড়ি গিয়ে তাদের নানারকমভাবে সাহায্য করে থাকেন। এবার একাকী সেই বয়স্ক মানুষদের জন্য সুখবর দিল কলকাতা পুলিস।

নতুন নির্দেশিকা অনুযায়ী, এবার ৬০ বছর বয়স হলে আবেদন করার ৭দিনের মধ্যেই মিলবে কলকাতা পুলিসের ‘প্রণাম’-এর সদস্যপদ। এর জন্য কলকাতার পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট https://pronam.kolkatapolice.org/Register/-এ গিয়ে একটি ফর্ম ফিলাপ করতে হবে আবেদনকারীকে। এই নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, আবেদনপত্র জমা দেওয়ার ৭দিনের মধ্যে স্থানীয় থানাকে তদন্ত শেষ করে ডিসি অফিসে রিপোর্ট পাঠাতে হবে। কোনও কারণে প্রণামের সদস্যপদ না মিললে বা বাতিল হলে, তার কারণ সহ তা আবেনকারীকে মেসেজের মাধ্যমে জানিয়ে দিতে হবে। আবার, আবেদনপত্র গৃহীত হলেও তাও ৭দিনের মধ্যে আবেদনকারী সিনিয়র সিটিজেনকে মোবাইলে মেসেজ পাঠিয়ে জানাতে হবে। এছাড়াও যারা প্রণামের সদস্যপদ পাচ্ছেন, তাঁরা ১০ দিনের মধ্যে তাঁদের পরিচয়পত্র পেয়ে যাবেন।

এর আগে তিলোত্তমাবাসী একাকী বৃদ্ধ-বৃদ্ধাদের প্রণামের সদস্যপদ পেতে ৬৫ বছর পর্যন্ত অপেক্ষা করতে হতো। আবার কিছু ক্ষেত্রে বাকি যোগ্যতা থাকা সত্ত্বেও শুধুমাত্র ৬৫ বছর বয়স পূর্ণ না হওয়ায়, অনেক প্রবীন নাগরিকদের প্রণামের সদস্য হতে পারছিলেন না। কিন্তু এবার বিষয়টির গুরুত্ব বিবেচনা করে দ্রুত সমাধানের ব্যবস্থা নিল কলকাতা পুলিস।

লালবাজার সূত্রে খবর, খুন, ডাকাতি, চুরি থেকে দুষ্কৃতীদের শিকার হচ্ছেন বেশিরভাগ প্রবীনরা। কলকাতার অতীত অপরাধের মানচিত্র বলছে এই একাকী, বয়স্ক মানুষরাই বরাবর দুষ্কৃতীদের ‘সফট টার্গেট’। তাই এই প্রকল্পে বয়স ৬৫ বছর থেকে কমিয়ে ৬০ বছর করা হয়েছে জানা গিয়েছে।

প্রসঙ্গত, বর্তমানে কলকাতা পুলিসের প্রতিটি থানায় ‘প্রণাম’-এর সদস্যদের তত্ত্বাবধান করার জন্য একজন করে অফিসার নিযুক্ত আছেন। সেই অফিসারের অধীনে সিভিক, হোমগার্ড, কনস্টেবলরা রয়েছেন। তাঁরা নিয়মিত ফোন করে বর্ষীয়ান নাগরিকদের খবর রাখেন। তাঁরা কোনও সমস্যায় পড়লে, দায়িত্বে থাকা পুলিসকর্মীরা তাঁদের সাহায্য করেন। সাধারণত হাসপাতালে ডাক্তার দেখানো, ওষুধ কিনতে সাহায্য করার মতো কাজই বেশি করতে হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Kolkata Police, #senior citizens, #Pronam Scheme, #Pronam

আরো দেখুন