দেশ বিভাগে ফিরে যান

‘ডিপ ফেক’-এর সমস্যার মোকাবিলায় নতুন আইন আনার কথা ভাবছে কেন্দ্র

November 24, 2023 | < 1 min read

‘ডিপ ফেক’-এর সমস্যার মোকাবিলায় নতুন আইন আনার কথা ভাবছে কেন্দ্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ডিপ ফেকের মতো সমস্যাকে যাতে রোখা যায়, তার জন্য সরকার নতুন আইন আনার কথা ভাবছে। বৃহস্পতিবার গুগল, ফেসবুকের পরিচালক সংস্থা মেটা-সহ অন্যান্য তথ্যপ্রযুক্তি সংস্থার সঙ্গে বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় তথ্য এবং প্রযুক্তি মন্ত্রকের কর্তারা। বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও। সেই বৈঠকের শেষেই মন্ত্রী জানান, ডিপফেক প্রযুক্তির মোকাবিলায় উপযুক্ত পদক্ষেপ গ্রহণের জন্য দশ দিন সময় নিচ্ছে কেন্দ্র। তত দিনে ডিপফেক প্রযুক্তি নিয়ে খসড়া আইন তৈরি করা হবে বলেও জানান মন্ত্রী। প্রস্তাবিত আইনে কড়া শাস্তির বিধান রাখা হচ্ছে বলে সংশ্লিষ্ট মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

শুধু তাই নয়, আশ্বিনী বৈষ্ণব বলেছেন, সমস্ত সোশ্যাল মিডিয়া সহমত পোষণ করেছে যে, ডিপফেককে ওয়াটার মার্ক করা বা আলাদা করে চিহ্নিত করার বিষয়ে। এছাড়াও এই নিয়ে আলাদা করে লেবেল করার বিষয়েও ভাবনা চলছে।

অভিনেত্রী রশ্মিকা মান্দানার ডিপফেক ভিডিও সামনে আসার পর থেকেই এই প্রযুক্তি নিয়ে শোরগোল পড়ে গেছে গোটা দেশে। ডিপফেক ভিডিও-র শিকার হচ্ছেন অনেকেই। এই নিয়ে মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। ডিপফেক ভিডিও-র বাড়বাড়ন্ত রুখতে তাই এবার কড়া পদক্ষেপ গ্রহণ করতে চলেছে কেন্দ্র সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#new rules, #union govt, #Ashwini Vaishnaw, #deepfake video, #Deepfake images, #central Govt

আরো দেখুন