রাজ্য বিভাগে ফিরে যান

১ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের রেশন ধর্মঘটে সামিল হবেন না রাজ্যের ডিলাররা

November 28, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ডিলারদের সর্বভারতীয় সংগঠন নতুন বছরের শুরুতে দেশজুড়ে অনির্দিষ্ট কালের জন্য রেশন ধর্মঘটের ডাক দিয়েছে। ১ জানুয়ারি থেকে তারা লাগাতার ধর্মঘটে যাচ্ছে। ইতিমধ্যেই ১৬ দফার দাবির কথা তারা মোদীকে চিঠি লিখে জানিয়েছেন। ষোলো দফা দাবির মধ্যে অন্যতম হল ডিলারদের আয়বৃদ্ধির জন্য ব্যবস্থা গ্রহণ। গ্রাহকস্বার্থের কয়েকটি বিষয়ও রয়েছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইন সংশোধন করে ডাল, ভোজ্য তেল ইত্যাদি রেশনে দেওয়ার দাবি করা হয়েছে। এখন এই আইনে কেবল চাল, গম ও মোটা দানাশস্য দেওয়ার ব্যবস্থা রয়েছে। রেশনের মাধ্যমে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর বণ্টনও চাইছে ফেডারেশন।

কিন্তু এই ধর্মঘটে রাজ্যের গ্রামীণ এলাকার রেশন ডিলাররা শামিল হবেন না বলে মঙ্গলবার তাঁদের একটি সংগঠন ঘোষণা করেছে। ওয়েস্ট বেঙ্গল এম আর ডিলার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক হাজি হাসান-উল্লা লস্কর সাংবাদিক বৈঠকে দাবি করেছেন, তাঁদের সঙ্গে সাড়ে ১৮ হাজারের বেশি রেশন ডিলার আছেন। ওই ডিলাররা স্বাভাবিক পরিষেবা বজায় রাখবেন। রাজ্যের সংশোধিত রেশন এলাকার (এমআর) ডিলারদের দিয়ে গঠিত সংগঠনটির বক্তব্য, যেসব দাবির সমর্থনে ডিলারদের সর্বভারতীয় সংগঠনটি ধর্মঘট ডেকেছে তার সঙ্গে তাঁদের কোনও সম্পর্ক নেই। রাজ্য সরকারের ভূমিকায় সংগঠনটি মোটামুটি খুশি।

রাজ্যে মোট রেশন ডিলার ২১ হাজারের বেশি। কলকাতা এবং হাওড়া-হুগলি-বারাকপুর-আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চল নিয়ে সংশোধিত রেশন এলাকায় দু’হাজারের কিছু বেশি ডিলার আছেন। জেলা শহর ও গ্রামে বিধিবদ্ধ রেশন এলাকায় ডিলারের সংখ্যা বেশি।

TwitterFacebookWhatsAppEmailShare

#ration strike, #Ration Dealers Strike, #ration dealers

আরো দেখুন