উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

রাজ্যের আর্থিক সাহায্যে শিলিগুড়িতে তৈরি হচ্ছে হোম স্টে, হাট কমপ্লেক্স?

November 29, 2023 | < 1 min read

রাজ্যের আর্থিক সাহায্যে শিলিগুড়িতে তৈরি হচ্ছে হোম স্টে, হাট কমপ্লেক্স?

পর্যটন শিল্পে হোম স্টে এখন আকর্ষণের কেন্দ্র বিন্দু। পর্যটন কেন্দ্রগুলোতে একের পর এক হোম স্টে তৈরি করা হচ্ছে। শিলিগুড়ি মহকুমা পরিষদ পর্যটনের প্রসারে হোম স্টে তৈরির উদ্যোগ নিয়েছে। তাতে আর্থিক সাহায্য করতে চলেছে রাজ্য। জানা যাচ্ছে, আগামী তিনমাসের মধ্যে হোম স্টে তৈরি করে পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে। মহকুমা পরিষদ নকশালবাড়ির লালপুল ও বেলগাছিতে হোম স্টে তৈরি করার পরিকল্পনা নিয়েছে। তিন রুম বিশিষ্ট প্রতিটি হোম স্টে তৈরি করতে ১২ লক্ষ টাকা করে ব্যয় হবে। জানা যাচ্ছে, অনলাইন টেন্ডারের মাধ্যমে হোম স্টেগুলি পরিচালনার দায়িত্ব পর্যটন ব্যবসায়ীদের হাতে তুলে দেওয়া হবে।

শিলিগুড়ি মহকুমা পাহাড়, নদী, জঙ্গল বেষ্টিত, শিলিগুড়ির গ্রামাঞ্চলে পর্যটকদের জন্য সরকারি উদ্যোগে তৈরি ভাল থাকার জায়গা নেই। তাই পর্যটনের প্রসারে হোম স্টে চালু করার পরিকল্পনা নিয়েছে মহকুমা প্রশাসন। নকশালবাড়ির দুই জায়গা চিহ্নিত করা হয়েছে। চা বাগান, পাহাড়, নদী, জঙ্গল রয়েছে এমন জায়গা বাছা হয়েছে।

অন্যদিকে, রাজ্য সরকারের আর্থিক সহযোগিতায় শিলিগুড়ি মহকুমা পরিষদ চারটি হাটের সংস্কার করতে চলেছে। হাটগুলি ভেঙে ফেলে তিনতলা মার্কেট কমপ্লেক্স নির্মাণ করা হবে। মাটিগাড়া, নকশালবাড়ি, ফাঁসিদেওয়া ও খড়িবাড়ি, এই চারটি হাটে মার্কেট তৈরি হবে। প্রথম ধাপে মাটিগাড়া ও নকশালবাড়ি হাটে এমন কমপ্লেক্স তৈরি করা হবে। পরে বাকি দুই হাটেও মার্কেট কমপ্লেক্স তৈরি হবে। প্রথম ধাপে ৫০ লক্ষ টাকা করে বরাদ্দ করা হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #siliguri, #Home Stay, #hut complex

আরো দেখুন