বিনোদন বিভাগে ফিরে যান

চমক! KIFF 2023-এ 35mm প্রোজেক্টরে প্রদর্শিত হবে সত্যজিৎ-মৃণালের ছবি

December 1, 2023 | < 1 min read

এ’বছর চলচ্চিত্র উৎসবে ৩৫ এমএম রিল প্রোজেক্টরে সত্যজিৎ-মৃণালের ছবি প্রদর্শিত হবে

একসময় রিলের মেশিন ঘুরিয়ে বড় জায়েন্ট স্ক্রিনে ছবি ফেলে দেখানো হত সিনেমা। কিন্তু যুগের সঙ্গে তাল মিলিয়ে সেই সকল দিনের পরিবর্তন ঘটেছে। এখন সিনেমা হল তো দূরস্ত বরং মোবাইলে ওটিটি প্লাটফর্মে সিনেমা দেখে স্বাদ মেটাচ্ছে বর্তমান প্রজন্ম। এবার সিনেমাপ্রেমীদের নস্টালজিয়ায় ভাসিয়ে দিতে বিশেষ উদ্যোগ নিল ২৯ তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব কমিটি।

কলকাতা চলচ্চিত্র উৎসবের দর্শকরা এবার ৩৫ এমএম রিল প্রোজেক্টরে ছবি দেখার অভিজ্ঞতা গ্রহণ করতে পারবেন। আগে সিনেমা হলগুলিতে যে পদ্ধতিতে ছবি দেখানো হতো, সেভাবেই টালিগঞ্জের রাধা স্টুডিওতে এবছর দেখানো হবে কয়েকটি ছবি। দেখান হবে মৃণাল সেনের ‘কলকাতা ৭১’ ও ‘ইন্টারভিউ’ এবং সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’।

চলচ্চিত্র উত্সব কমিটির অন্যতম সদস্য এবং চলচ্চিত্র পরিচালক অরিন্দম শীল বলেন, ‘বিশ্বখ্যাত পরিচালক ক্রিস্টোফার নোলান এখনও পর্যন্ত ৩৫ এমএম রিল ছাড়া কাজ করেন না। আমাদের শহরে একটা জায়গায় এই প্রোজেকশন সিস্টেম রয়েছে। বেশ কিছু ছবি ৩৫ এমএম ছাড়া পাচ্ছি না। সেগুলি এখানে দেখাতে পেরে আমরা গর্বিত। আমাদের চলচ্চিত্র নির্মাণের যে ঐতিহ্য সেটাকেও আরও একবার মনে করা দরকার।’ ৩৫ এমএমের সঙ্গে পরিচালকদের আবেগ জড়িয়ে থাকে। অরিন্দমবাবু বলেন, ‘রোল করার সময় ঘরঘর শব্দ বুকের মধ্যে আলাদা শিহরণ জাগাত। শটটা ঠিক মতো দিতে হবে। না হলে মুহূর্তের মধ্যে ১০০-২০০ ফিট রিল বেরিয়ে যাবে। আমার প্রথম ছবি ‘আবর্ত’ ৩৫ এমএমে তৈরি।’ চলচ্চিত্র পরিচালকরা মনে করেন, ডিজিটাল ডিভাইস, ক্লাউড স্টোরেজ হয়তো নষ্ট হয়ে যেতে পারে। কিন্তু ৩৫ এমএম রিল দীর্ঘমেয়াদি।

TwitterFacebookWhatsAppEmailShare

#mrinalsen, #kiff23, #35mm reel projector, #Satyajit Ray

আরো দেখুন