ভ্রমণ বিভাগে ফিরে যান

শীতের কাশ্মীরের সৌন্দর্য দেখতে এবার প্রত্যন্ত এলাকাগুলোতেও যেতে পারবেন পর্যটকরা

December 2, 2023 | < 1 min read

শীতের কাশ্মীরের সৌন্দর্য দেখতে এবার প্রত্যন্ত এলাকাগুলোতেও যেতে পারবেন পর্যটকরা। ছবি সৌজন্যে: ANI

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শীতের মরশুম শুরু হতেই বরফে ঢাকল হিমাচল প্রদেশ থেকে জম্মু-কাশ্মীরের বহু এলাকা। নভেম্বর মাস পড়ে গেলেও সে ভাবে তুষারপাত হচ্ছিল না। তবে বৃহস্পতিবার থেকে জম্মু-কাশ্মীরে এবং হিমাচলে নতুন করে তুষারপাত শুরু হয়েছে। আর তা দেখে আহ্লাদিত পর্যটকরা।

তবে শীতের মরশুমে এই হাড়কাঁপানো ঠান্ডা, তুষারপাত, প্রতিকূল পরিবেশের জেরে বেশ কিছু জনপ্রিয় পর্যটন স্থল বন্ধ থাকত। ফলে জম্মু ও কাশ্মীরে বেড়াতে গেলেও বহু জায়গা অদেখা থেকে যেত। কিন্তু, এবার পর্যটকদের কথা ভেবে তারমধ্যে অনেকগুলিই খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে জম্মু ও কাশ্মীর প্রশাসন। শীতে সোনমার্গ থেকে শুরু করে গুরেজ-লোবাবের মতো ডেস্টিনেশনেও যাওয়া যাবে। তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হচ্ছে। থাকছে হেলিকপ্টার পরিষেবা। রাস্তাঘাটের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে বর্ডার রোড অর্গানাজেশন।

এক আধিকারিক জানিয়েছেন, ফি বছর নভেম্বর মাস থেকেই পর্যটকদের জন্য বন্ধ হয়ে যেত বান্দিপোরা জেলার গুরেজের দরজা। একই পথে হাঁটত কুপওয়ারার লেলাব ও বাঙ্গুসের মতো অত্যন্ত জনপ্রিয় স্পটগুলি। এবার সীমান্তঘেঁষা এমনই অনেক পর্যটনস্থলের বরফে ঢাকা দিগন্তের হাতছানিতে ছুটে যেতে পারবেন দেশ-বিদেশের ভ্রমণ পিপাসুরা।

প্রশাসনের এক শীর্ষ আধিকারিকের কথায়, গুলমার্গ, পহেলগাঁওয়ের মতো জায়গাগুলি তুমুল জনপ্রিয়। কিন্তু, উপত্যকার বুকে আরও বেশ কিছু অফবিট স্পট তৈরি হয়েছে। এবছর সেগুলিকে তুলে ধরতে বিশেষ গুরুত্ব দিচ্ছে প্রশাসন। তাই শীতের আবহাওয়া, প্রাকৃতিক প্রতিকূলতা যাতে বাধা তৈরি না করে, তা নিশ্চিত করা হচ্ছে। তিনি আরও বলেন, গতবছর বাঙ্গুস, আথওয়াতো, সারুন্দারের মতো স্থানে কার্নিভাল আয়োজন করা হয়েছিল। তাতে দারুন সাড়া মিলেছে। এবারও একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Winter Tourism, #Natuaral Beauty, #Winter, #Kashmir

আরো দেখুন