কলকাতা বিভাগে ফিরে যান

কেন্দ্রের বিচারে ফের দেশের নিরপদতম শহরের তকমা পেল কলকাতা

December 5, 2023 | 2 min read

কেন্দ্রের বিচারে ফের দেশের নিরপদতম শহরের তকমা পেল কলকাতা

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ন্যাশনাল ক্রাইম ব্যুরোর (NCRB) সাম্প্রতিকতম রিপোর্ট অনুযায়ী ফের দেশের মধ্যে নিরাপদতম শহরের তকমা পেল কলকাতা। সেই সাম্প্রতিকতম রিপোর্ট বলছে পশ্চিমবঙ্গের সামগ্রিক অপরাধের হার অন্যান্য রাজ্যের থেকে অনেক কম। রিপোর্ট অনুযায়ী অপরাধ কমা ও নারী সুরক্ষায় দেশে ১ নম্বর স্থানে রয়েছে কলকাতা।

সাম্প্রতিকতম NCRB-র রিপোর্টে জানা যাচ্ছে অন্যান্য অপরাধের পাশাপাশি পথ দুর্ঘটনায় কলকাতায় মৃত্যুর হারও মাত্র ১.৫, যা দেশের অন্যান্য শহরের থেকে অনেকটাই কম। এও জানা যাচ্ছে কে গত তিন বছরের পরিসংখ‌্যান অনুযায়ী কলকাতায় অপরাধের সংখ‌্যা উল্লেখযোগ্য হরে কমেছে। ২০২০ সালে যেখানে অপরাধের সংখ্যা ছিল ১৮ হাজার ২৭৭টি, সেখানে ২০২১ সালে এই সংখ‌্যা ১৪ হাজার ৫৯১টি। ২০২২ সালে সেই গ্রাফ নেমে দাঁড়িয়েছে ১২ হাজার ২১৩-এ।

পাশাপাশি, দিল্লিতে গত বছর অপরাধের সংখ্যা ৩ লাখ ১৮ হাজার ৫৫৫। দেখা যাচ্ছে গুজরাট, উত্তর প্রদেশ সব জায়গায় অপরাধের হার বাংলা তুলনায় অনেক বেশি। শহরগুলোর মধ্যে গত বছর অপরাধের সংখ্যা গুজরাটের আমেদাবাদে ৫৩ হাজার ৮৪৫, সুরাটে ৫৫ হাজার ৩০০, মধ্যপ্রদেশের ইন্দোরে ২৭ হাজার ১২৭, রাজস্থানের জয়পুরে ৩৬ হাজার ৯৬১, উত্তরপ্রদেশের লখনউয়ে ১৯ হাজার ৫৮, কানপুরে ১৫ হাজার ২৬০।

সাম্প্রতিকতম NCRB-র রিপোর্ট বলছে, নারীদের জন্য সব থেকে অসুরক্ষিত শহরগুলির মধ্যে শীর্ষে রয়েছে দিল্লি। সেখানে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে ৪ শতাংশ। এমনকি, শিশু, তপশিলি, উপজাতিদের উপরেও অত্যাচারের পরিমাণ বেড়েছে।

রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালে সারাদেশে মহিলাদের উপর ৩,৭১,৫০৩টি অপরাধ ঘটে। সেই সংখ্যা ২০২১ সালে বেড়ে হয় ৪,২৮,২৭৮টি। ২০২২ সালে আরও ৪ শতাংশ বেড়ে তা হয় ৪,৪৫,২৫৬টি।

সাম্প্রতিকতম NCRB-র রিপোর্ট বলছে, ধর্ষনের ঘটনায় শীর্ষে রয়েছে রাজস্থান। ২০২২ সালে ৫,৩৯৯টি ধর্ষনের ঘটনা ঘটেছে। এরপরেই রয়েছে উত্তরপ্রদেশের। দিল্লিতে ধর্ষণের ঘটনা ঘটেছে ১,২১২টি। খুনের ঘটনাতেও প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে উত্তরপ্রদেশ ও বিহার।

TwitterFacebookWhatsAppEmailShare

#NCRB Report, #Kolkata, #Safest City

আরো দেখুন