কলকাতা বিভাগে ফিরে যান

চলছে আইটি সেন্টার মেট্রো স্টেশনের কাজ, কোন রুটের যাত্রীরা বেশি উপকৃত হবেন?

December 5, 2023 | 2 min read

নিজস্ব চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতার আইটি হাবের অফিস যাত্রীদের জন্য তৈরি হচ্ছে আইটি সেন্টার মেট্রো স্টেশন। অরেঞ্জ লাইনের কবি সুভাষ থেকে জয় হিন্দ (বিমানবন্দর) করিডোরে আইটি সেন্টার মেট্রো স্টেশনের নির্মাণ কাজ পুরোদমে চলছে। মেট্রো স্টেশনে থাকছে একাধিক অত্যাধুনিক ব্যবস্থা। যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে আন্তর্জাতিক মানের করে গড়ে তোলা হচ্ছে স্টেশনটি।

সেক্টর ফাইভের আইটি কর্মীদের জন্য ইতিমধ্যেই খুলে গিয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডোরের অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন সেক্টর ফাইভ। ব্যস্ততম এই স্টেশনের পাশেই তৈরি হচ্ছে এই নতুন মেট্রো স্টেশন। অর্থাৎ আগামী দিনে সেক্টর ফাইভে চালু হতে চলেছে জোড়া মেট্রো স্টেশন। এখনই সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো চালু হয়ে গিয়েছে। আইটি সেন্টার স্টেশন চালু হলে কবি সুভাষ-বিমানবন্দর রুটে পরিষেবা পাবেন যাত্রীরা। সবমিলিয়ে পরিষেবার দিক থেকে মহানগরীর অন্যতম ‘গেম চেঞ্জার’ মেট্রো স্টেশনের তকমা পেতে চলছে আইটি সেন্টার। এই স্টেশন চালু হয়ে গেলে কলকাতার উত্তর থেকে দক্ষিণ এবং পূর্ব থেকে পশ্চিম, এই বিস্তীর্ণ অঞ্চল মেট্রো নেটওয়ার্কের আওতায় চলে আসবে। যাত্রীরা সেক্টর ফাইভের দুই মেট্রো স্টেশনের সংযোগস্থলে নেমে প্রয়োজন মতো দু’টি রুটের পরিষেবা নিতে পারবেন।

এই মুহূর্তে আইটি সেন্টার মেট্রো স্টেশন নির্মাণের কাজ চলছে পুরোদমে। আসন্ন লোকসভা ভোটের আগে এই রুটের কিছু অংশে মেট্রো চলাচল শুরু হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। মেট্রো কর্তৃপক্ষের দাবি, আইটি সেন্টার স্টেশনের নির্মাণ কাজ প্রায় শেষের মুখে। স্টেশনের ছাদের শেড তৈরি হয়ে গিয়েছে। মেঝে মুড়ে দেওয়া হয়েছে গ্রানাইট পাথরে। আইটি সেন্টার স্টেশনে মোট ১৮০-মিটার দৈর্ঘ্যের দুটি প্রশস্ত প্ল্যাটফর্ম। এছাড়াও থাকছে টিকিট কাউন্টার, নিজদের টিকিট কেটে নেওয়ার জন্য স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন থাকবে। এগুলি ছাড়াও যাত্রীদের সুবিধার্থে মহিলাদের জন্য একটি, পুরুষদের জন্য একটি এবং দিবাঙ্গদের জন্য একটি টয়লেট থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#kolkata metro, #Passengers, #Routes, #IT centre metro station

আরো দেখুন