উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গে ২৪ হাজার কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব, তৈরি হবে নতুন কর্মসংস্থানের সুযোগ

December 8, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শিল্প–বাণিজ্যে উত্তরবঙ্গকে আলাদা করে গুরুত্ব দেওয়া হয়। তাই সারা রাজ্যের জন্য বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হলেও উত্তরবঙ্গের জন্য আলাদা করে বাণিজ্য সম্মেলন করে রাজ্য। সেখান মূলত গুরুত্ব দেওয়া হয় ক্ষুদ্র, মাঝারি ও বস্ত্র শিল্পের ওপর। বৃহস্পতিবার কাওয়াখালির বিশ্ববাংলা শিল্পী হাটে উত্তরবঙ্গ শিল্প সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সম্মেলনের নেতৃত্বে থাকলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ছিলেন রাজ্যের অধিকাংশ দপ্তরের সচিব থেকে শুরু করে উত্তরবঙ্গের আট জেলার জেলাশাসক-সহ বিভিন্ন দপ্তরের আধিকারিকেরা।

উত্তরবঙ্গে আগামী তিন বছরের জন্য ২৪ হাজার কোটি টাকার বিনিয়োগ-প্রস্তাব এসেছে বলে এই সম্মেলন থেকে দাবি করল রাজ্য সরকার। বিনিয়োগই নয় আগামী ২-৩ বছরের মধ্যে প্রায় ৫০ হাজার নতুন কর্মসংস্থানের ব্যবস্থাও হচ্ছে বলে জানাল রাজ্য সরকার। উত্তরবঙ্গকে ঘিরে বিমান, সড়ক, গ্যাসের মতো একাধিক পরিকাঠামোগত প্রকল্পের অগ্রগতির কথাও জানানো হয়েছে।

স্বাস্থ্য, কৃষি, রিয়েল এস্টেট, আবাসন, শিল্প, কারখানা, পর্যটন, খাদ্য প্রক্রিয়াকরণ খাতে এই বিনিয়োগের প্রস্তাব দেওয়া হয়। দু’‌বছরের মধ্যেই এই প্রস্তাবের ওপর বেশির ভাগ প্রকল্প সম্পন্ন হবে বলে জানিয়েছেন উদ্যোগপতিরা। রাজ্য সরকারও বিনিয়োগে উৎসাহী শিল্পদ্যোগীদের সবরকম সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #investment, #North Bengal business Meet

আরো দেখুন