ভ্রমণ বিভাগে ফিরে যান

শীতে পিকনিক ডেস্টিনেশন হতে পারে ঝড়খালি

December 8, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শীত মানেই পিকনিকের মরশুম, কলকাতা থেকে অনতিদূরে ঝড়খালি থেকে একবার ঘুরে যেতে পারেন। ঝড়খালি হল সুন্দরবনের প্রবেশদ্বার। সুন্দরবনের বাসন্তী ব্লকের ঝড়খালি সমবায় এলাকায় ঝড়খালি ইকো ট্যুরিজম পার্ক অবস্থিত। এখানে দেখতে পাবেন সুন্দরবনের হেড়োভাঙা নদী, ম্যানগ্রোভ জঙ্গল, টাইগার রেসকিউ সেন্টার, সুন্দরবনের চিতল হরিণ, কুমির। প্রাকৃতিক সৌন্দর্য তো রয়েইছে। পিকনিক গার্ডেন, ঝড়খালি ফরেস্ট পার্কে ঘুরতে পারবেন। বিভিন্ন প্রজাতির পাখি দেখার সুযোগও মিলবে। ঝড়খালি ওয়াইল্ড অ্যানিমেল পার্কে পাখি, বন বিড়াল, বাঘরোল রয়েছে। ঝড়খালি পার্কে বেড়াতে গিয়ে সেগুলি চাক্ষুষ করে নিতে পারবেন অনায়াসে। ঝড়খালি জেটিঘাট থেকে লঞ্চ এবং বোটে করে নদী পথে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা ভ্রমনের ব্যবস্থাও রয়েছে। ভাগ্য ভাল থাকলে বাদাবনের রয়েল বেঙ্গল টাইগারেরও দেখা মিলতে পারে।

কীভাবে যাবেন?
কলকাতা থেকে রেলপথে ও সড়ক পথে খুব সহজে চলে আসা যায় ঝড়খালি ইকো ট্যুরিজমে। শিয়ালদহ দক্ষিণ শাখা থেকে ক্যানিং লোকাল ধরে, শেষ স্টেশন ক্যানিংয়ে নামতে হবে। ক্যানিং থেকে বাস, ট্রেকার, ম্যাজিক গাড়ি বা অটো করে সোজা ঝড়খালি বাসস্ট্যান্ড। সেখান থেকে অটো, টোটো বা ভ্যানে সোজা ঝড়খালি সমবায়তে পৌঁছে যাওয়া যাবে। কলকাতা থেকে ঘন্টা তিনেক সময় লাগতে পারে।

কোথায় থাকবেন?
বাংলো, বিভিন্ন হোটেল ও লজ রয়েছে। বেশ কয়েকটি রিসর্টও গড়ে উঠেছে।

তবে যাওয়ার আগে পার্ক খোলা রয়েছে কিনা সে বিষয়ে খোঁজ নিয়ে নেবেন। ইকো পার্ক খোলা না থাকলেও সুন্দরবনের আশপাশের বেশ কিছু এলাকা ঘুরতে পারেন। এক বেলার জন্য ঝড়খালি ট্যুর আদৰ্শ।

TwitterFacebookWhatsAppEmailShare

#picnic, #jharkhali, #Picnic spot, #Picnic destination

আরো দেখুন