দেশ বিভাগে ফিরে যান

বাংলার ধাঁচে ‘দুয়ারে সরকার’ প্রকল্প এবার পাঞ্জাবেও

December 9, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সদ্যসমাপ্ত ৫ রাজ্যের বিধানসভা ভোটের প্রতিশ্রুতিতে দল নির্বিশেষে বাংলার তৃণমূল সরকারের প্রকল্পগুলি অনুকরণের ছবি দেখেছে গোটা দেশ। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের চালু করা এরাজ্যের অতি জনপ্রিয় ‘দুয়ারে সরকার’ প্রকল্পের ধাঁচে পাঞ্জাবে তা চালু করার সিদ্ধান্ত নিলেন আপ সরকারের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান।

বৃহস্পতিবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান ঘোষণা করেছেন, ‘ভগবন্ত মান সরকার আপকে দ্বার’ প্রকল্প। যেখানে ৪২টি সরকারি পরিষেবা মিলবে। নির্ধারিত নম্বর ১০৭৬ ডায়াল করে নাগরিকরা তাঁদের বাড়ির কাছাকাছি সুবিধামতো অ্যাপয়েন্টমেন্ট এবং শংসাপত্রগুলি পেতে পারেন। পঞ্জাব সরকার গভর্নমেন্ট-টু-সিটিজেন পরিষেবাগুলি আরও দ্রুততর করতে ৭ ডিসেম্বর ডোর-স্টেপ ডেলিভারি (ডিএসডি) চালু করেছে। এর আগেও ভগবন্ত মান ‘সরকার তোয়ারে দ্বার’ পরিষেবা চালু করেছিলেন। এই নয়া প্রকল্প আগেরটির সঙ্গে একসঙ্গেই চলবে। র আগে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদাঙ্ক অনুসরণ করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এবার পঞ্জাবের মুখ্যমন্ত্রীও একই প্রকল্প শুরু করছে।

এ প্রসঙ্গে তৃণমূল কংগ্রেস বলছে, বাংলা আজ যা ভাবে, আগামিদিনে তাই অনুসরণ করে ভারত। বাংলার তৃণমূল সরকারের নানা কর্মসূচি সম্পর্কে অপপ্রচার করতে গিয়ে বিজেপি, কংগ্রেস নেতারা এখানে যা বলছেন তাঁরা উল্টো কাজ করছেন নিজেদের হাতে থাকা রাজ্যগুলিতে। বাংলার জনমুখী উন্নয়ন প্রকল্প নিয়ে মুখে সমালোচনা করে চুপি চুপি অন্য রাজ্যে সেই প্রকল্পগুলিই টুকলি করছেন। আর এখানেই বাংলার জয়। বাংলা আজ যা ভাবে তা বাকিদের পরে অনুসরণ ও অনুকরণ করতে হয়। এবার এরাজ্যের অতি জনপ্রিয় ‘দুয়ারে সরকার’ প্রকল্পের ধাঁচে পাঞ্জাবে তা চালু করার সিদ্ধান্ত নিতে হল পাঞ্জাবের আপ সরকারকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #punjab, #Duare Sarkar, #Bhagwant Mann, #Bhagwant Mann Sarkar Aapke Dwar

আরো দেখুন