দেশ বিভাগে ফিরে যান

একনজরে সংসদের শীতকালীন অধিবেশনের ষষ্ঠ দিন

December 11, 2023 | 2 min read

একনজরে সংসদের শীতকালীন অধিবেশনের ষষ্ঠ দিন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সোমবার সংসদের শীতকালীন অধিবেশনের ষষ্ঠ দিনে রাজ্যসভায় ধ্বনি ভোটে পাস হয়ে গেল জম্মু ও কাশ্মীর সংরক্ষণ (সংশোধন) এবং জম্মু ও কাশ্মীর পুনর্গঠন (সংশোধন) বিল। বিলগুলি ৬ ডিসেম্বর লোকসভায় পাস হয়েছিল৷ জম্মু ও কাশ্মীর সংরক্ষণ (সংশোধন) বিল নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জবাবি ভাষণের আগে বিরোধীরা রাজ্যসভা থেকে ওয়াকআউট করে।

রাজ্যসভায় জম্মু-কাশ্মীর বিল নিয়ে আলোচনার সময় বিতর্কিত মন্তব্য করলেন ডিএমকের সাংসদ এম মহম্মদ আবদুল্লা। যে মন্তব্য সংসদের কার্যবিবরণী থেকে বাদ দেওয়া হয়েছে। ওই মন্তব্যে রীতিমতো ক্ষুব্ধ হন উপ-রাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। তাঁর দাবি, আবদুল্লা যে মন্তব্য করেছেন, তা আদতে নিছকই অসংসদীয় নয়। বরং ভারত মাতার উপর আক্রমণ করেছেন আবদুল্লার।


আর সেই মন্তব্যেই রীতিমতো রেগে যান ধনখড়। তিনি বলেন, ‘এই মন্তব্য মুছে ফেলা হবে। আপনার মন্তব্য সংসদের কার্যবিবরণী থেকে বাদ দেওয়া হবে। মাননীয় সদস্য, আপনি এই মঞ্চের অপব্যবহার করছেন। এই মঞ্চের অপব্যবহার করছেন। আপনি কী বলছেন, সেটা আপনি নিজেও জানেন না।


যদিও ধনখড়ের সেই মন্তব্যের বিরোধিতা করেন কংগ্রেস নেতা তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, ‘ওঁনাকে কথা বলতে না দেওয়ার বিষয়টি অগণতান্ত্রিক এবং বাকস্বাধীনতার বিরোধী। যদি ওই মন্তব্য অসাংবিধানিক হয়, তাহলে সেটা কার্যবিবরণী থেকে বাদ দেওয়া যেতে পারে। কিন্তু সেই মন্তব্যের উত্তর দেওয়ার জন্য চাণক্য তথা অমিত শাহ আছেন। যে কোনও মন্তব্যের উত্তর দেওয়ার ক্ষমতা আছে তাঁর।’

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ বাতিল অসাংবিধানিক নয় বলেই সোমবার রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে শীর্ষ আদালত স্পষ্ট জানিয়ে দেয়, যত দ্রুত সম্ভব জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে হবে। পাশাপাশি বিধানসভা নির্বাচন করাতে হবে সেখানে। তার সময়সীমাও বেঁধে দেয় সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ।

বিরোধীশাসিত রাজ্যে অর্থনৈতিক অবরোধ তৈরি করতে চাইছে শাসক বিজেপি। এই অভিযোগ তুলে সোমবার রাজ্যসভায় কক্ষত্যাগ (ওয়াকআউট) করে কংগ্রেস-সহ বিরোধী জোট ‘ইন্ডিয়া’র শরিক দলগুলি। সংসদের ভিতরে এই নিয়ে বিক্ষোভও দেখায় ‘ইন্ডিয়া’র শরিকেরা। ১৯ ডিসেম্বর দিল্লিতে ‘ইন্ডিয়া’র চতুর্থ বৈঠক হতে চলেছে। ওই বৈঠকের আলোচ্যসূচিতে আসনরফার বিষয়টি অগ্রাধিকার পেতে চলেছে বলে বিরোধী জোট সূত্রে খবর। এই আবহে বিরোধী দলগুলির সমবেত এই প্রতিবাদকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

এদিন রাজ্যসভায় পেট্রোল ও ডিজেলের দাম নিয়ে আলোচনা হয়। তৃণমূল কংগ্রেস সাংসদ জওহর সরকার রাশিয়া থেকে সস্তায় কেনা রিলায়েন্স এবং রোসনেফ্টের মতো বেসরকারী তেল শোধক সংস্থাগুলির কত লাভ হয়েছে, তা নিয়ে প্রশ্ন তোলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Day 6, #Parliament, #Rajyasabha, #Loksabha, #Parliament Monsoon Session, #Sixth day

আরো দেখুন