খেলা বিভাগে ফিরে যান

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচেও বৃষ্টির আশঙ্কা, রিঙ্কু-জিতেশের দিকে থাকবে নজর

December 12, 2023 | 2 min read

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচেও বৃষ্টির আশঙ্কা, রিঙ্কু-জিতেশের দিকে থাকবে নজর

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ঘরের মাঠে হাতছাড়া হয়েছে বিশ্বকাপ। পুরো টুর্নামেন্টে অসাধারণ খেলে, ফাইনালে অস্ট্রলিয়ার কাছে ৬ উইকেটে হেরে সবরমতীর জলে মিশে গিয়েছে ভারতের বিশ্বকাপ স্বপ্ন। নতুন বছরে রয়েছে টি-২০ বিশ্বকাপ। মহাযুদ্ধের আগে হাফইয়ার্লি পরীক্ষায় অংশ নিয়েছে টিম ইন্ডিয়া। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ফর্ম্যাটে সিরিজ খেলবে মেন ইন ব্লু। প্রথমে রয়েছে টি-২০ সিরিজ। রবিবার, এই সিরিজের প্রথম ম্যাচ ছিল। কিন্তু অপেক্ষাই সার হয় ক্রিকেটপ্রেমীদের। শেষমেশ সত্যি হল আশঙ্কা। বৃষ্টিতে ভেস্তে যায় ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টি-২০ ম্যাচ। টানা বৃষ্টিতে টসও অনুষ্ঠিত হয়নি।

আজ মঙ্গলবার সেন্ট জর্জেস পার্কে দ্বিতীয় ম্যাচেও থাকছে বৃষ্টির আশঙ্কা। রবিবার কিংসমিড স্টেডিয়ামে হয়নি এক বলও। ক্রিকেটপ্রেমীরা দুশ্চিন্তায়, মঙ্গলবারও একই ঘটনার পুনরাবৃত্তি হবে না তো? আবহাওয়ার পূর্বাভাস বলছে, দুপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৬৩ শতাংশ। আর দিনভর মেঘলা থাকার সম্ভাবনা ৯৯ শতাংশ। স্থানীয় সময় বিকেল ৪টায় ম্যাচ শুরু হওয়ার কথা। সেই সময় ৭৪ শতাংশ আর্দ্রতা থাকবে বলে জানা যাচ্ছে। সন্ধ্যার সময় তা আরও বাড়বে। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেমে আসবে ৮ শতাংশে। তাই খেলা হওয়ার কিছুটা হলেও আশা থাকছেই। হয়তো ওভার সংখ্যা কমতে পারে।

এই সিরিজের জন্য ১৭ জনের স্কোয়াড ঘোষণা করেছেন জাতীয় নির্বাচকরা। কিন্তু সবাইকে এই দুই ম্যাচে দেখে নেওয়া সম্ভব নয়। ওপেনিংয়ে শুভমান গিল ও যশস্বী জয়সওয়ালকে দেখতে পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। তিন থেকে সাত নম্বরে যথাক্রমে শ্রেয়স আয়ার, অধিনায়ক সূর্যকুমার যাদব, রিঙ্কু সিং, জিতেশ শর্মা ও রবীন্দ্র জাদেজা। এর মধ্যে রিঙ্কু ও জিতেশকে ফিনিশার হিসেবে দেখতে চাইছে টিম ম্যানেজমেন্ট। দু’জনেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে টি-২০ সিরিজে নজর কেড়েছেন। তাই আচমকা পিছনের সারিতে চলে গিয়েছেন ঈশান কিষান। তিনি প্রথমত টপ অর্ডার ব্যাটার। কিন্তু এই মুহূর্তে টিম ইন্ডিয়া এমন একজন কিপারকে চাইছে যিনি ফিনিশার হিসেবে বেশি দক্ষ। তাই পাওয়ার হিটার জিতেশের গুরুত্ব বাড়ছে।

চলতি সিরিজে না খেললেও টি-২০ বিশ্বকাপে যশপ্রীত বুমরাহর খেলা কার্যত নিশ্চিত। তাঁর সঙ্গী পেসার হওয়ার দৌড়ে রয়েছেন মহম্মদ সিরাজ, অর্শদীপ সিং, মুকেশ কুমার। তবে বাবার অসুস্থতার জন্য এই সিরিজে অনিশ্চিত হয়ে পড়েছেন দীপক চাহার। তিনি খেললে ব্যাটিং গভীরতাও বাড়বে। স্পিন বিভাগে সহ-অধিনায়ক জাদেজা থাকছেনই। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে রবি বিষ্ণোই ও কুলদীপ যাদবের মধ্যে কোনও একজন খেলবেন।

অন্যদিকে এই টি-২০সিরিজের ম্যাচগুলো কখন থেকে শুরু হবে, তা নিয়ে ইতিমধ্যেই একটা ধোঁয়াশা তৈরি হয়েছে। ক্রিকবাজ এবং ইএসপিএন ক্রিকইনফোয় আলাদা আলাদা সময় দেখতে পাওয়া যাচ্ছে। আর সেকারণেই সমর্থকদের মধ্যে ধোঁয়াশা আরও বেড়ে গিয়েছে। বিভিন্ন সংবাদমাধ্যমেও আলাদা আলাদা সময় নিয়ে খবর প্রকাশিত হচ্ছে। তবে এবার বিসিসিআই-এর অফিশিয়াল সাইটে ম্যাচের সময় জানিয়ে দেওয়া হয়েছে।

আগে শোনা যাচ্ছিল যে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টি-২০ সিরিজের ম্যাচগুলো ভারতীয় সময় অনুসারে সন্ধ্যা সাড়ে সাতটা থেকে শুরু হবে। কেউ কেউ আবার বলছিলেন যে সাড়ে আটটা থেকে শুরু হতে পারে এই ম্যাচগুলো। ইএসপিএন ক্রিকইনফোয় এমনই সময়ের কথা উল্লেখ করা হয়। তবে ক্রিকবাজ এবং বিসিসিআই ওয়েব সাইটে জানানো হয়েছে, তিন ম্যাচের এই টি-২০ সিরিজ ভারতীয় সময় অনুসারে রাত সাড়ে ৯টা থেকে শুরু হবে। অর্থাৎ স্থানীয় সময় তা সন্ধ্যা ৬টার সময় শুরু হতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #South Africa, #t20

আরো দেখুন