কলকাতা বিভাগে ফিরে যান

অপেক্ষা চূড়ান্ত ছাড়পত্রের, নতুন বছরেই গঙ্গার তলদেশ দিয়ে ছুটবে মেট্রো

December 12, 2023 | < 1 min read

নতুন বছরেই গঙ্গার তলদেশ দিয়ে ছুটবে মেট্রো

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: মেট্রোতে চেপে কবে গঙ্গার এপার-ওপার করা যাবে, তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে কৌতূহল রয়েছে। এবার সম্ভবত সেই কৌতূহলের নিরসন হতে চলেছে। মেট্রো রেল সূত্রে খবর নতুন বছরেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেডে মেট্রো ছুটবে।

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের এই অংশ খুলে দিতে ইতিমধ্যেই সিআরএস পরিদর্শনের আবেদন করেছে রেল। সব ঠিক থাকলে আগামী শুক্রবার হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুট পরিদর্শন করবেন সিআরএস। পরিকাঠামো, যাত্রী স্বাচ্ছন্দ্য সহ যাবতীয় বিষয়ে সন্তুষ্ট হওয়ার পর মিলবে যাত্রী চলাচলের অনুমতি। মেট্রো কর্তারা আশাবাদী, খুঁটিনাটি বিষয়ে সামান্য কিছু পরিবর্তন বা পরিমার্জনের সুপারিশ করবেন সিআরএস। সেই কাজ জানুয়ারি মাসের মধ্যেই সেরে ফেলা যাবে। সেক্ষেত্রে লোকসভা ভোটের আগেই শুরু হবে দেশের মধ্যে প্রথম গঙ্গার তলদেশ দিয়ে মেট্রোর ঐতিহাসিক যাত্রা।

সূত্রের দাবি, সিআরএস পরিদর্শনের আগে দমকলের পক্ষ থেকে প্রস্তাবিত রুটের অধীনে থাকা মেট্রো স্টেশনগুলিকে অগ্নিনির্বাপক ব্যবস্থার ছাড়পত্র নিতে হয়। সেই সূত্রে এই মুহূর্তে রাজ্যের দমকল বিভাগ উদ্বোধনের অপেক্ষায় থাকা স্টেশনগুলিতে শেষ মুহূর্তের নজরদারি চালাচ্ছে। ইতিমধ্যেই হাওড়া ময়দান, মহাকরণ মেট্রো স্টেশনকে দমকল বিভাগ পুরোপুরি ‘ফিট’ সার্টিফিকেট দিয়েছে। সোমবার দিনভর হাওড়া মেট্রো স্টেশন পরিদর্শন করেন দমকল আধিকারিকরা। মঙ্গল বা বুধবার এসপ্ল্যানেড স্টেশনে অগ্নিসুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখবেন আধিকারিকরা। তারপর এই মেট্রো পথে শুরু হবে সিআরএসের চূড়ান্ত পরিদর্শনপর্ব।

এখন কলকাতায় তিনটে লাইনে মেট্রো চলাচল করছে। দক্ষিণেশ্বর-কবি সুভাষ, সেক্টর ফাইভ-শিয়ালদহ ও জোকা-তারাতলা, এই তিন শাখায় মেট্রো পরিষেবা রয়েছে। তারাতলা থেকে এসপ্ল্যানেড মেট্রোর কাজ চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#kolkata metro, #Ganga, #Metro service, #underground metro

আরো দেখুন