বিনোদন বিভাগে ফিরে যান

‘অ্যানিম্যাল’ খ্যাত ‘জামাল জামালো কুদু’ গানটির ইতিহাস জানেন?

December 13, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সোশাল মিডিয়ায় একের পর এক রিল। আর সেই রিলে একটাই গান, ‘জামাল জামালো কুদু’! হ্যাঁ, ‘অ্যানিম্যাল’ ছবিতে ববি দেওলের এই এন্ট্রি সং এখন ভাইরাল। এইসময় সবচাইতে আলোচিত–সমালোচিত ছবি ‘অ্যানিম্যাল’–এর দৌলতে গানটি রীতিমতো ‘ভাইরাল’ হয়েছে। দেশ-বিদেশের লাখো মানুষ গুগলে ‘জামাল কুদু’ লিখে গানটা খুঁজে শুনছেন।

গানটা কেন শুনছেন? গানটি ইরানের পুরানো লোকসংগীত, খুব অল্পসংখ্যক শ্রোতাই গানের অর্থ উদ্ধার করতে পারছেন। বাকিরা কিসে মজেছেন? সুরে, নিখাদ সুরে মজেছেন শ্রোতারা। সুর–তৃষ্ণা মেটানো গানটি ইউটিউবে ট্রেন্ডিংয়ের তালিকার শীর্ষে রয়েছে।

ইরানের লোকগানটি ‘অ্যানিম্যাল’ সিনেমায় নতুন করে সুরারোপ করেছেন সুরকার হর্ষবর্ধন রামেশ্বর। সিনেমার গানে কণ্ঠ দিয়েছেন মেঘনা নাইদু, সাবিহা, ঐশ্বরিয়া দাসারি, সৌনক, হার্ষিতাসহ আরও অনেকে।

পঞ্চাশের দশক থেকে গানটি ইরানের ‘বিয়ের গান’ হিসেবে প্রচলিত ছিল। গানের কথায় প্রেমিকার প্রতি হৃদয়ের আকুলতা তুলে ধরা হয়েছে। ‘জামাল জামাল’ শিরোনামে ইরানে পরিচিতি পাওয়া গানটি গোড়ার দিকে গেয়েছেন ইরানের হরমাজগান প্রদেশের শিল্পী ইব্রাহিম শাহ দোস্তি। তবে গানটি ইরানে জনপ্রিয়তা পেয়েছে সত্তরের দশকের ইরানি গায়ক জিয়া আতাবাইয়ের কণ্ঠে, তিনি ‘জামাল কুদু’ শিরোনামে পরিবেশন করে গানটিকে সাধারণের মধ্যে ছড়িয়ে দেন।

ইরানের পিয়ানিস্ট ও সুরকার আনুশিরভান রোহানির সুরেও গানটি রেকর্ড করা হয়, এতে একটি গার্লস গ্রুপ গানে কণ্ঠ দেয়। ডার্কুব ব্যান্ডের গায়ক শিয়াহ জাঙ্গির কণ্ঠেও গানটি ইরানে আলোচিত হয়েছে, এখনো বিভিন্ন বাজারে, রাস্তার ধারে জাঙ্গির গানটিই বাজানো হয়।

পরে ইরানের আরেক শিল্পী অমিদ জাহান গানটির রিমেক করেছেন। ইরানের মূল গান ‘জামাল জামাল’ থেকে রিমেক করেছেন সুরকার হর্ষবর্ধন রামেশ্বর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jamal Kudu Song, #MOVIE SONG, #SOURCE, #Viral, #Animal

আরো দেখুন