দেশ বিভাগে ফিরে যান

প্রধানমন্ত্রী মোদীর আমন্ত্রণে সারা দিলেন না মার্কিন রাষ্ট্রপতি বাইডেন?

December 13, 2023 | < 1 min read

প্রধানমন্ত্রী মোদীর আমন্ত্রণে সারা দিলেন না মার্কিন রাষ্ট্রপতি বাইডেন?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২০২৪ সালের ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে পারবেন না? এমনই খবর ওয়াশিংটন সূত্রে। ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গার্সেটি গত সেপ্টেম্বরে জানিয়েছিলেন ২০২৪ সালে সাধারণতন্ত্র দিবসে বাইডেনকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে অবশ্য এই আমন্ত্রণ নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

প্রসঙ্গত, সাধারণতন্ত্র দিবসের পরদিন ২৭ জানুয়ারি কোয়াড বৈঠকের আয়োজন করেছিল ভারত। সেই বৈঠকও মার্কিন প্রেসিডেন্টের অনুপস্থিতি অনিশ্চিত হয়ে পড়ল। এদিকে বাইডেনের অনুপস্থিতির কথা দিল্লিকে জানানো হয়েছে বলেও খবর। জানা যাচ্ছে, ‘কোয়াড দেশগুলির প্রধানদের সকলকে ওই সময় পাওয়া যাবে না তাই নতুন দিনক্ষণ নিয়ে আলোচনা চলছে।

বাইডেনের দিল্লি না আসার পিছনে যেসব কারণ উঠে আসছে, তার অন্যতম হলো জানুয়ারি মাস থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রের সাধারণ নির্বাচনে লড়াইয়ের প্রস্তুতি শুরু করবেন তিনি। জানুয়ারির শেষে বা ফেব্রুয়ারির প্রথমে ‘স্টেট অব দি ইউনিয়ন’ বক্তৃতা দিতে হবে।

প্রসঙ্গত, করোনার জন্য ২০২১ এবং ২০২২ সালে সাধারণতন্ত্র দিবসে কোনও প্রধান অতিথি ছিলেন না। মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফতেহ এল-সিসি ২০২৩ এই বিশেষ দিনে প্রধান অতিথি ছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Joe Biden, #PM Modi, #republic day 2024

আরো দেখুন