কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার স্কুলছাত্রীদের হাতেকলমে আত্মরক্ষা প্রশিক্ষণ নতুন প্রকল্প পুলিশের

December 14, 2023 | 2 min read

বুধবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর উপস্থিতিতে শহরের পুলিশ কমিশনার বিনীত গয়াল বেলতলা বালিকা উচ্চ বিদ্যালয়ে ‘রানী লক্ষ্মী বাই আত্মরক্ষা শিক্ষা’ ২০২৩-২৪ নামে এই প্রকল্পের উদ্বোধন করেন।

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: রাজ্যের স্কুল শিক্ষা বিভাগ কর্তৃক গৃহীত একটি প্রকল্পের অংশ হিসাবে ২০০ টিরও বেশি বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মরক্ষা প্রশিক্ষণ দেওয়া হবে।

কলকাতার যে স্কুলগুলি এই প্রকল্পের অধীনে নথিভুক্ত হয়েছে তাদের কলকাতা পুলিশের সহযোগিতায় প্রশিক্ষণ দেওয়া হবে।

বুধবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর উপস্থিতিতে শহরের পুলিশ কমিশনার বিনীত গয়াল বেলতলা বালিকা উচ্চ বিদ্যালয়ে ‘রানী লক্ষ্মী বাই আত্মরক্ষা শিক্ষা’ ২০২৩-২৪ নামে এই প্রকল্পের উদ্বোধন করেন।

অল্পবয়সী মেয়েদের প্রশিক্ষণের আরেকটি প্রকল্প, “সুকন্যা” – ২০১৪ সালে স্কুলগুলিতে শুরু হয়েছিল৷ তখন থেকে ৯,০০০ মেয়ে আত্মরক্ষার প্রশিক্ষণ পেয়েছে৷ এখন এই প্রকল্পটি আগামী তিন মাস ২৩৩টি স্কুলে চালানো হবে। প্রতি শনিবার ক্লাস অনুষ্ঠিত হবে।

পুলিশ সূত্র জানা গেছে যে বুধবার চালু হওয়া প্রোগ্রামটি নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্যে এবং মেয়েদেরকে “মানসিক শান্তি, শরীরের নমনীয়তা এবং আত্মরক্ষার দক্ষতা” এর ক্ষেত্রে ক্ষমতায়ন করার লক্ষ্য রাখবে।

প্রকল্পটি স্কুল শিক্ষক এবং অভিভাবকদের মধ্যে এই দিক সম্পর্কে সচেতনতা তৈরি করাও লক্ষ্য করে। স্কুল শিক্ষা দফতরের তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশন সরাসরি স্পনসর এবং তত্ত্বাবধান করছে।

বাংলার স্কুলগুলিতেও এই প্রশিক্ষণ দেওয়া হবে৷

এর আগে, কলকাতা পুলিশ সমস্ত বয়সের মহিলাদের আত্মরক্ষার প্রশিক্ষণ দেওয়ার জন্য তেজশ্বিনির মতো প্রকল্প শুরু করেছিল, যার অনুসরণ করে প্রতিবেশী পুলিশ কমিশনারেটে মডেলটি প্রতিলিপি করা হয়েছিল।

একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেছেন যে মেয়ে এবং মহিলাদের মধ্যে আত্মবিশ্বাসের অনুভূতি জাগিয়ে তোলার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যাতে তারা আক্রমণের শিকার হলেও, তারা হয় আত্মরক্ষা করতে পারে বা শঙ্কা বাড়াতে পারে এবং সময়মতো পুলিশে বিষয়টি রিপোর্ট করতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Kolkata Police, #Rani Laxmi Bai Atmaraksha Prasikshan, #School Girls

আরো দেখুন