কলকাতা বিভাগে ফিরে যান

ইংরেজি-সহ ২২টি ভাষায় পড়া যাবে রাজ্যের প্রতিটি জমির তথ্য

December 15, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: রাজ্যে জমি সংক্রান্ত তথ্য এতদিন শুধুমাত্র বাংলায় পড়া যেত। উত্তরবঙ্গের কিছু এলাকার জন্য দেবনাগরী হরফেও এই তথ্য পাওয়া সম্ভব ছিল। এবার ইংরেজি-সহ ২২টি ভাষায় পড়া যাবে রাজ্যের প্রতিটি জমির তথ্য।

কবে থেকেই বা চালু হবে এই পরিষেবা? জানা গিয়েছে, সরকারি পোর্টালে ইংরেজি, হিন্দি, ওড়িয়া, কন্নড়, তেলুগু, মালয়ালাম সহ ২২টি ভাষায় জমি সংক্রান্ত তথ্য মিলবে। এই পরিষেবা চালু হবে একেবারে নতুন বছরের গোড়া থেকে। এক আধিকারিক জানিয়েছেন, এই পরিষেবা চালু করতে পুনেতে গিয়ে প্রশিক্ষণ নিয়ে এসেছেন রাজ্যের আধিকারিকরা। প্রশিক্ষণ শেষে সেখান থেকেই এই কাজের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার নিয়ে আসা হয়েছে। সেসব কাজে লাগিয়েই এই ট্রান্সলিটারেশনের কাজ করা হচ্ছে।

ইতিমধ্যে, প্রাথমিক দু’টি ধাপের কাজ শেষ হয়ে গিয়েছে। সেখানে সাফল্য আসায় শেষ ধাপে জনসাধারণের জন্য এই পরিষেবা দ্রুত চালু করা হবে বলেও জানা গিয়েছে। ভূমি ও ভূমি সংক্রান্ত দপ্তরের বাংলার ভূমি পোর্টালে ঢুকেই এই পরিষেবা পাবেন সাধারণ মানুষ। বিশ্বের যেকোনও প্রান্ত থেকেই যাতে রাজ্যের জমি সংক্রান্ত তথ্য সহজে জানা যায়, সেই উদ্দেশ্যেই এই পদক্ষেপ বলেই প্রশাসন সূত্রে খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #property, #english, #Land Records, #22 languages

আরো দেখুন