হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

এই শীতে ঘুরে আসুন চটকপুরে

December 15, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রকৃতির পূজা আমাদের দেশে যুগ যুগ ধরে একটি অদম্য ভূমিকা পালন করে আসছে। অনেক মানুষ নগর জীবনের বিলাসিতা ত্যাগ করে “নেচার আর্থ” এর কাছাকাছি প্রত্যন্ত স্থানে বসতি স্থাপন করেছে এবং এর পূজা করেছে। এই ধরনের স্থানগুলি বিরল তবে আপনি যেখানে আছেন সেখান থেকে খুব বেশি দূরে নয় আমাদের নাগালের মধ্যে রয়েছে! চটকপুর এমনই একটি ছোট পরিবেশ- বন্ধুত্বপূর্ণ গ্রামটি পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলার সেঞ্চাল বন্যপ্রাণী অভয়ারণ্যের মধ্যে অবস্থিত।

এই আদি গ্রামটি উত্তরে কাঞ্চনজঙ্ঘা পর্বতশ্রেণি এবং দক্ষিণে রেলি খোলা নদীর ঘাট দ্বারা বেষ্টিত। NJP বা বাগডোগরা থেকে চটকপুর মাত্র ৬৪ কিমি, দার্জিলিং থেকে ২৫ কিমি এবং জোরবাংলো, ঘুম থেকে ১৪ কিমি দূরে।

৭৮৮৭ ফুট উচ্চতায় অবস্থিত, চটকপুর প্রকৃতি প্রেমীদের জন্য একটি স্বর্গরাজ্য। কাঞ্চনজঙ্ঘার মনোরম পর্বতমালার একটি দর্শনীয় দৃশ্য পেতে পারেন। চটকপুরের জনসংখ্যা প্রায় ৯০ জন এবং ১৯টি গ্রামের বাড়ি। প্রায় সমস্ত গ্রামের পরিবার আজ তাদের নিজস্ব হোমস্টে চালায় যা মূলত তাদের বাড়ির সম্প্রসারণ।

এই গ্রামটি টেরেস চাষের মাধ্যমে সবজির জৈব চাষকে উৎসাহিত করে। ঔষধি গাছও জন্মায় এবং এর মাধ্যমে স্থানীয়রা তাদের জীবিকা নির্বাহ করে।

চটকপুর এবং এর আশেপাশে আকর্ষণ

আপনি চটকপুরের ওয়াচটাওয়ার থেকে ট্রেকারদের স্বপ্নের গন্তব্য সুন্দাকফু দেখতে পারেন, পর্যটক ইকো হাট থেকে ১০-১২ মিনিট হেঁটে। এই ওয়াচ টাওয়ারটি সূর্যোদয় পয়েন্টের পাশাপাশি চটকপুর ভিউপয়েন্ট হিসাবেও পরিচিত এবং আশানুরূপ এখান থেকে সূর্যোদয়ের দৃশ্যটি কেবল দুর্দান্ত।

কিভাবে পৌঁছাবেন

নিউ জলপাইগুড়ি (NJP) স্টেশন বা বাগডোগরা বিমানবন্দর থেকে, সংক্ষিপ্ততম রুটটি হল কার্সিয়ং এর দিকে (হয় হিল কার্ট রোড ধরে, অন্যথায় রোহিনী রোড দিয়ে), এবং তারপরে হিল কার্ট রোড ধরে (দার্জিলিং এর দিকে) এবং সোনাদাতে ফরেস্ট অফিস রোড ধরে ডানদিকে যান যা শেষ পর্যন্ত চটকপুর রোডের সাথে মিলিত হয়। সোনাদা থেকে চটকপুর মাত্র৬ কিমি।

উল্লেখ্য যে সেঞ্চাল বন্যপ্রাণী অভয়ারণ্য বর্ষাকালে (১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর) বন্ধ থাকে। এটি পশুর মিলনের মৌসুম। এই সময়ের মধ্যে, অভয়ারণ্যে প্রবেশের অনুমতি দেওয়া হয় না এবং পর্যটকরা চটকপুরে যেতে পারে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#chatakpur, #Travel, #Winter, #Bengal Tourism, #tourists

আরো দেখুন