কলকাতা বিভাগে ফিরে যান

বড়দিনের আগে রামধনু রঙে সেজে উঠেছে পার্ক স্ট্রিট

December 17, 2023 | 2 min read

বড়দিনের আগে রামধনু রঙে সেজে উঠেছে পার্ক স্ট্রিট

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ক্রিসমাস ছাড়াও, পার্ক স্ট্রিটে ডিসেম্বর মাস আরও একটি কারণে আলাদা। প্রাইড ওয়াকের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে পার্কস্ট্রিট। বিখ্যাত সব রেঁস্তোরা থেকে পথের দুপাশ সেজে উঠেছিল রামধনুর সাতটি রঙে। পার্ক স্ট্রিটের সেই আলো ঝলমলে ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন অনেকেই।

অর্থাৎ রামধনুরং-এ মহানগরীর রাজপথ৷ সে রামধনুতে নেই ‘বেনিআসহকলা’র ছটা৷ তবু সে সাতরঙা৷ ‘এলজিবিটিআইকিউ’-এর (লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্সজেন্ডার, ইন্টারসেক্স, ক্যুয়ের এবং কোয়েশ্চেনিং) রঙে৷ তথাকথিত ‘স্বাভাবিক যৌন পরিচিতি’র মানুষেরা যাঁদের দেখেন ‘অন্য’ বা ‘আদার’ বলে৷ সেই ‘অন্য’দের সগর্ব পদচারণা ফের একবার দেখবে এ শহর, আজ রবিবার।

‘দেব আর নীল’-এর ফ্যাশন ডিজাইনার নীল, (যিনি কলকাতা প্রাইডের একজন বিশিষ্ট সদস্য) তিনি বললেন, “গত বছর প্রথম আমরা শহরের গুরুত্বপূর্ণ সব স্থানে প্রাইড পতাকা স্থাপন করেছিলাম। কোলকার মানুষ একটি আভাস পেয়েছে। এইবার, আমরা বিষয়টিকে অন্য স্তরে নিয়ে যাচ্ছি।”

কলকাতার এই গর্বিত পদচারণার মাধ্যমেই ১৯৯৯ সালে প্রথম সমকামী-উভকামী-রূপান্তরকামীদের প্রকাশ্য মিছিল দেখেছিল এই দেশ৷ হাঁটি হাঁটি পা পা করে সেই আন্দোলন আজ কৈশোরে উপনীত৷ এখন গোটা বিশ্ব থেকে মানুষ হাজির হন এই প্রাইড ওয়াকে অংশ নিতে। যা পরিণত হয়েছে ফেস্টিভ্যালে।

বালিগঞ্জে জুম টি-ও-গ্রাফি এবং বউবাজারের ব্রডওয়ে হোটেলের মতো বড় প্রতিষ্ঠানগুলিতেও কলকাতা প্রাইডের প্রভাব পড়েছে। জুম টি-ও-গ্রাফির সহ-মালিক শঙ্খদীপ মিত্র এবং রূপম মজুমদার কলকাতা প্রাইডের সাথে তাদের মেলামেশায় সত্যিকারের আনন্দ পান বলে জানিয়েছেন। ২০২০ সালের জানুয়ারি থেকে তাঁরা এই উদ্যোগের সঙ্গে যুক্ত রয়েছেন। ক্যাফেটি গত দুই বছর ধরে ইভেন্টের অফিসিয়াল ফুড পার্টনার। তারা বলেন, “আমরা সর্বদাই একটি ‘বিচিত্র-বান্ধব’ ক্যাফে ছিলাম এবং আমরা এটা নিশ্চিত করি যাতে লোকেরা কোনো বিচার ছাড়াই নিরাপদে থাকতে পারেন।”

পার্ক স্ট্রিটের মতো শহরের বিভিন্নস্থানে রামধনু রঙা পতাকা উড়তে দেখে আবেগে ভাসলেন নীল। তিনি বলেন, ‘‘মানুষের আবেগময় বার্তায় ভেসে যাচ্ছে মুঠোফোন। পার্ক স্ট্রিটের পাশ দিয়ে যাওয়া প্রত্যেকেই আমাকে আবেগে ভরা টেক্সট পাঠাচ্ছেন, এর অর্থ কী তা নিয়ে চিৎকার করে। সমকামী বিবাহের বিষয়ে সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়ের পরিপ্রেক্ষিতে, আমরা সকলেই কিছুটা শঙ্কিত ছিলাম যে জিনিসগুলি কোথায় যাচ্ছে। আসলে আমরা এখানে যাচ্ছি।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata rainbow pride walk, #Rainbow flag, #Rainbow Pride Walk

আরো দেখুন