কলকাতা বিভাগে ফিরে যান

রেনবো প্রাইড ওয়াকের পাশাপাশি রেনবো প্রাইড ফেস্টিভ্যালও হয় কলকাতায়

December 17, 2023 | < 1 min read

রেনবো প্রাইড ওয়াকের পাশাপাশি রেনবো প্রাইড ফেস্টিভ্যালও হয় কলকাতায়

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতা রেনবো প্রাইড ফেস্টিভ্যাল (KRPF) হল কলকাতা ভিত্তিক ব্যক্তি, নেটওয়ার্ক এবং সংস্থাগুলির একটি উন্মুক্ত সমষ্টি যা LGBT অধিকারকে সমর্থন করে। সম্মিলিতভাবে বার্ষিক কলকাতা রেনবো প্রাইড ওয়াকের আয়োজন করে, যা দক্ষিণ এশিয়ায় তার ধরনের সবচেয়ে দীর্ঘস্থায়ী ইভেন্টে পরিণত হয়েছে।

সংস্থাটি ১ মে ২০১১-এ কলকাতা রেনবো প্রাইড ওয়াক আয়োজনের উদ্যোগ নেওয়ার জন্য গঠিত হয়েছিল। যখন KRPF তার যাত্রা শুরু করেছিল, তখন কলকাতা রেইনবো প্রাইড ওয়াক (KRPW) ৫০০ জনের উপস্থিতি পেয়েছিল এবং পরের বছর, অর্থাৎ ২০১২-এ এই সংখ্যা ১৫০০-এ পৌঁছেছিল।

২০২ সালে, KRPF পেইন্টিং, বিভিন্ন শিল্পীর ফটোগ্রাফ এবং পোস্টার, লিঙ্গ ও যৌনতার অধিকার নিয়ে কাজ করা বেশ কয়েকটি এনজিওর প্যামফ্লেটের একটি প্রদর্শনীর আয়োজন করে। বেঙ্গল আর্ট গ্যালারি, আইসিসিআর, হো চি মিন সরণিতে ‘ব্রোডেনিং দ্য ক্যানভাস- সেলিব্রেটিং ব্লেমিশেস’ শীর্ষক এই ছয় দিনব্যাপী প্রদর্শনীতে ভারত ও বিদেশের পনের জন শিল্পী এবং ভারতের বিভিন্ন অংশের এনজিও অংশ নিয়েছিল।

KRPW অনেক ইভেন্ট পরিচালনা করে যেমন শিল্প প্রদর্শনী, ফিল্ম স্ক্রীনিং, প্যানেল আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কমিউনিটি হ্যাং আউট।

এটি KRPF আড্ডা নামে পরিচিত বিভিন্ন সামাজিক বিষয়ে প্যানেল আলোচনার আয়োজন করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rainbow Pride Walk, #Kolkata rainbow pride walk, #Pride walk

আরো দেখুন