কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় চার রুটে চলতে পারে ট্রাম, হাইকোর্টকে জানাবে রাজ্য

December 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পরিবহণ বিভাগ, কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন (কেএমসি) এবং কলকাতা পুলিশ যৌথভাবে শহরের যে যে রুটে ট্রাম চালানো যেতে পারে এবং যেগুলিকে রাস্তা নিরাপত্তার জন্য সরানো দরকার সেগুলিরএকটি তালিকা তৈরী করে তা কলকাতা হাইকোর্টকে জমা দেবে। ।

একটি প্রেস কনফারেন্সে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন যে আদালত রাজ্য সরকারকে কোথায় ট্রাম চালানো যেতে পারে এবং যে রুটগুলি বন্ধ হয়ে গেছে সে সম্পর্কে একটি নীতি তৈরি করার নির্দেশ দিয়েছে। তদনুসারে, শুক্রবার কেএমসিতে পরিবহণ বিভাগ এবং পুলিশের সাথে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল যেখানে একটি সঠিক নীতি তৈরির বিষয়ে আলোচনা করা হয়েছিল।

কলকতার মেয়র বলেছেন যে ট্রামগুলি পরিবেশ বান্ধব কিন্তু আধুনিক সময়ে এগুলি মূলত মেট্রো রেল ব্যবস্থা দ্বারা প্রতিস্থাপিত হয়েছে৷ তাই, পুলিশ জানিয়েছে যে বিকল ট্রাম লাইনের কারণে বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটছে।

মেয়র বলেন যে তারা আলোচনা করেছেন এবং খুঁজে বের করেছেন যে ঐতিহ্যের খাতিরে, খিদিরপুর-এসপ্ল্যানেড রুটে ট্রাম চালানো যেতে পারে। বর্তমানে যাত্রীদের নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠেছে। আগে একটি নির্দিষ্ট এলাকা ছিল যেখানে যাত্রীরা ট্রাম থেকে নামতে পারত। আজকের সময়ে সবই কংক্রিটের রাস্তা হয়ে গেছে যা দুর্ঘটনার পথ প্রশস্ত করেছে।

মেয়র বলেন, বর্তমানে শহরের তিনটি ট্রাম রুট চালু রয়েছে – বালিগঞ্জ-টালিগঞ্জ, গড়িয়াহাট থেকে মানিকতলা এবং অন্য একটি এসপ্ল্যানেড থেকে শ্যামবাজার।

১৮৭৩ সালে, ভারতে, কলকাতা সহ অন্তত ১৫টি শহরে ট্রাম চালু ছিল। আজ কলকাতা ছাড়া অন্য কোনো শহরে ট্রাম চলছে না। সড়ক নিরাপত্তা ও যানজট ছিল প্রধান সমস্যা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Kolkata Tram, #calcutta high court, #Tram, #state govt

আরো দেখুন