দেশ বিভাগে ফিরে যান

BJP শাসিত রাজ্যগুলির জন্য এক, অবিজেপি শাসিত রাজ্যের জন্য অন্য নীতি! উঠছে প্রশ্ন

December 18, 2023 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বিজেপি শাসিত রাজ্যগুলির এক নীতি, অবিজেপি শাসিত রাজ্যগুলির জন্য পৃথক নীতি নিচ্ছে মোদী সরকার। বিরোধীরা এই অভিযোগ বিভিন্ন সময় তুলেছে। এবার ফের অভিযোগ জোরালভাবে উঠছে। অভিযোগ, মহিলা হেল্প ডেস্কের জন্য নির্ভয়া ফান্ড থেকে কেন্দ্রের বরাদ্দ টাকা বেশিরভাগ বিজেপি-শাসিত রাজ্য খরচ করতে পারেনি। মোদী সরকার তাদের কাছ থেকে টাকা ফেরত চাইছে না। অথচ, অবিজেপি শাসিত রাজ্যগুলির ক্ষেত্রে এই খাতে তাদের কাছে পড়ে থাকা অর্থ ফেরত চেয়ে চিঠি দিয়েছে মোদী সরকার। খরচ করতে না-পারা টাকা নির্দিষ্ট সময়ের মধ্যে না ফেরালে পরবর্তী বছরের প্রাপ্য আটকে দেওয়ারও হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের এই দু’’মুখো নীতি নিয়ে উঠছে প্রশ্ন।

কেন্দ্র জানিয়েছে, মহিলা হেল্প ডেস্কের পরিকাঠামো তৈরির জন্য রাজ্যগুলিকে টাকা দেওয়া হবে নির্ভয়া ফান্ড থেকে। বিভিন্ন রাজ্যকে টাকা ছাড়া হবে ধাপে ধাপে। বরাদ্দের টাকায় প্রতিটি থানায় নেওয়া হবে মোবাইল ও ল্যান্ডলাইন ফোন এবং কেনা হবে আইনের বইপত্রসহ বিভিন্ন জিনিস।

পুলিস সূত্রের খবর, ২০২২-২৩ অর্থবর্ষে বহু রাজ্যই এই খাতের টাকা খরচ করতে পারেনি। তাতে সামনের সারিতে রয়েছে মূলত বিজেপি-শাসিত রাজ্যগুলি। সেখানে এক-একটি রাজ্যে ২০ থেকে ২৫ লক্ষ টাকা পড়ে রয়েছে। উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ সরকার বেশিরভাগ টাকাই খরচ করতে পারেনি বলে অভিযোগ পাওয়া গিয়েছে। এরপরেও ২০২৩-২৪ অর্থবর্ষে ওই রাজ্যগুলির প্রাপ্য টাকা ছেড়ে দিয়েছে কেন্দ্র।

অন্যদিকে, একই জায়গায় বিপরীত নীতি নিয়ে বঞ্চনা করা হচ্ছে বাংলা-সহ অবিজেপি শাসিত রাজ্যগুলিকে। এই প্রকল্পে সংশ্লিষ্ট রাজ্যগুলিতে উন্নত পরিকাঠামো তৈরি হয়েছে। টাকার সদ্ব্যবহারে ‘ব্যর্থ’ যে রাজ্যগুলির কথা দিল্লির চিঠিতে বলা হয়েছে তার মধ্যে রয়েছে—বিহার, পশ্চিমবঙ্গ, তামিলনাডু, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ ও কেরালার নাম। ওই তালিকায় বিজেপি-শাসিত একটিমাত্র রাজ্য হল মহারাষ্ট্র। লক্ষণীয় যে, যখন এই টাকা ছাড়া হয় তখন অবশ্য ওই রাজ্যে বিজেপি সরকার ছিল না।

TwitterFacebookWhatsAppEmailShare

#opposition, #bjp, #states, #Modi Government

আরো দেখুন