দেশ বিভাগে ফিরে যান

চড়া ভাড়া, নিয়মের কচকচানি! ব্যাঙ্কের লকার ছাড়ছেন বহু গ্রাহক

December 19, 2023 | < 1 min read

ব্যাঙ্কের লকার ছাড়ছেন বহু গ্রাহক

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: যৌথ পরিবার ভেঙে অসংখ্য ছোট পরিবার সৃষ্টি হওয়ায় ভীষণ ভাবে বেড়ে উঠেছে ব্যাঙ্কের লকারের চাহিদা। দামি অলঙ্কার, মূল্যবান নথি রাখা হয় ব্যাঙ্কের লকারে। তবে এখনও ব্যাঙ্কের সব শাখায় লকারের সুবিধা মেলে না। তা ছাড়া একবার লকার পেলে সাধারণত কেউ ছাড়তে চান না। আর তা পাওয়ার সম্ভাবনা তৈরি হয় কাছাকাছি কোনও ব্যাঙ্ক লকারের সুবিধা-সহ শাখা খুললে, তবেই।

এই সুযোগে ব্যাঙ্কগুলির একাংশ লকারের খরচ বাড়িয়েছে অনেকটাই। সমীক্ষা রিপোর্ট বলছে, অধিকাংশ ব্যাঙ্ক গত তিনবছরে লকারের ভাড়া বাড়িয়েছে এক থেকে তিনগুণ পর্যন্ত। সঙ্গে কেয়য়াইসি জমার বিষয়ে কড়াকাড়িও হয়েছে অনেক। তাতেও বিরক্ত গ্রাহকদের একাংশ। সমীক্ষাটি বলছে, এসবের জেরে ৫৬ শতাংশ গ্রাহক হয় লকার ছেড়ে দিয়েছেন অথবা বড় লকার ছেড়ে ছোট লকার নেওয়ার পরিকল্পনা করছেন। খরচ কমাতেই এই ভাবনা তাঁদের।

সোশ্যাল নেটওয়ার্ক সংস্থা লোকালসার্কেলস সম্প্রতি দেশ জুড়ে লকারের খরচ ও তার ব্যবহার নিয়ে একটি সমীক্ষা চালায়। তাতে অংশ নেয় প্রায় ২৩ হাজার গ্রাহক। যার মধ্যে ৬৬ শতাংশ পুরুষ এবং ৩৪ শতাংশ মহিলা। বড় শহরের পাশাপাশি সমীক্ষা চালানো হয় ছোট শহরগুলিতেও। সেই সমীক্ষার রিপোর্ট বলেছে, ৫৬ শতাংশ ব্যাঙ্ক লকার গ্রাহক হয় তাঁদের লকার ছেড়ে দিয়েছেন কিংবা ছেড়ে দেওয়ার কথা ভাবছেন। আর এই সিদ্ধান্তের নেপথ্যে, কেওয়াইসি সংক্রান্ত কঠোর নিয়ম ও প্রয়োজনীয়তা এবং ব্যাঙ্কগুলি ধারাবাহিকভাবে লকার ভাড়া বাড়ানোই বলে জানিয়েছেন গ্রাহকেরা।

সমীক্ষকরা জানাচ্ছেন, যাঁরা ২০২২ সালের ৩১ ডিসেম্বরের পর নতুন করে ব্যাঙ্কের সঙ্গে লকার সংক্রান্ত চুক্তি করেননি, তাঁদের তা করতে হবে। সেটা শেষ করতে হবে এমাসেই। কিন্তু অনেকেই নতুন করে চুক্তি করতে চাইছেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#banks, #Rules, #Bank lockers, #lockers

আরো দেখুন