রাজ্য বিভাগে ফিরে যান

থাকবে না লাগামহীন ভাড়া, এবার যাত্রীসাথী অ্যাপে অ্যাম্বুলেন্স পরিষেবাও

December 20, 2023 | < 1 min read

এবার যাত্রীসাথী অ্যাপে অ্যাম্বুলেন্স পরিষেবাও

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: রাজ্যে এই প্রথমবার যাত্রীসাথী অ্যাপের মাধ্যমে অ্যাম্বুলেন্স পরিষেবা চালু হতে চলেছে। স্বাস্থ্য ও পরিবহণ দপ্তরের সূত্রের খবর, এর ভাড়া একপ্রকার স্থির হয়ে গিয়েছে।

কলকাতার মধ্যেই পাঁচ-সাত কিমি এলাকার মধ্যে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে অ্যাম্বুলেন্স নিয়ে যেতে হাজার টাকার নীচে কোনও চালক রাজি হন না। জেলায় গেলে বা জেলা থেকে শহরে আসার ক্ষেত্রে মানুষের অসহায়তার সুযোগ নিয়ে, যে যাঁর ইচ্ছে মতো ভাড়া নেন। বেলাগাম হয়ে ওঠা প্রাইভেট অ্যাম্বুলেন্সগুলির জন্য রোগীর মৃত্যুও ঘটে বলে অভিযোগ ওঠে। এই পরিস্থিতি পাল্টাতে রাজ্য সরকার স্থির করেছে, অ্যাম্বুলেন্সের রেট বেঁধে দেওয়া হবে। এবার সেই পথেই যৌথভাবে হাঁটা শুরু করল স্বাস্থ্য ও পরিবহণ দপ্তর।

দপ্তরগুলির অভ্যন্তরীণ বৈঠকে যাত্রীসাথীর ভাড়া স্থির হয়েছে, প্রতি ১০ কিমি যেতে প্রাইভেট নন এসি অ্যাম্বুলেন্স নিতে পারবে সর্বোচ্চ এক হাজার টাকা (অক্সিজেন সহ)। এসি হলে ১২০০ টাকা। ১০ কিমির পর প্রতি কিমি ২০ টাকা। অ্যাডভান্স লাইফ সাপোর্ট (এএলএস) বা কার্ডিয়াক অ্যাম্বুলেন্সের ক্ষেত্রে ১০ কিমি যাওয়ার সর্বোচ্চ ভাড়া হল, ৩৫০০ টাকা। এ ক্ষেত্রে তারপর থেকে কিমি পিছু ভাড়া হবে সর্বোচ্চ ৬৫ টাকা। এসি হোক বা নন এসি, অ্যাম্বুলেন্স যেখানেই যাবে, একই ভাড়া ধার্য হবে। কলকাতার বাইরে গেলে বেশি চার্জ নেওয়ার যে রেওয়াজ তা চলতে দেওয়া হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ambulances, #yatri sathi, #ambulance service

আরো দেখুন