রাজ্য বিভাগে ফিরে যান

মৌমাছিদের দিয়ে সীমান্ত প্রহরা! কী উদ্যোগ বাংলার?

December 21, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সীমান্ত পাহারা দিতে অভিনব উদ্যোগ নেওয়া হচ্ছে বাংলায়, কাজে লাগানো হচ্ছে মৌমাছিদের। মনে করা হচ্ছে, বাংলায় প্রথম এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। সীমান্তে অনুপ্রবেশ, চোরাচালান, পাচার রুখতে কাদিপুরে মৌমাছিদের দিয়ে জৈব প্রতিরক্ষা ব্যবস্থা শুরু হয়েছে। ২২ ডিসেম্বর চেন্নাই থেকে জাতীয় জীববৈচিত্র্য কর্তৃপক্ষের একটি দল কাদিপুরে আসতে চলেছে। আপাতত পাইলট প্রজেক্ট হিসেবে এই উদ্যোগ শুরু হচ্ছে।

জানা গিয়েছে, জাতীয় জীব বৈচিত্র্য কর্তৃপক্ষ, বর্ডার সিকিউরিটি ফোর্স ও আয়ূষ মন্ত্রকের যৌথ উদ্যোগে নদীয়ায় কৃষ্ণগঞ্জ ব্লকের গেদে বর্ডারের কাদিপুরে মৌমাছি চাষ শুরু করা হচ্ছে। সেখানে মৌমাছির বাক্স বা বি বক্স বসানো হবে। মধু সংগ্রহের জন্য নিকটবর্তী জায়গায় ভেষজ উদ্যান গড়া হচ্ছে। সীমান্তের ওই এলাকায় ৪০টি মতো বি বক্স বা মৌমাছির বাক্স লাগানো হয়েছে। সেখান থেকেই মৌমাছি মধু সংগ্রহ ও বংশবিস্তার করবে। কাঁটাতারের সীমানায় কোনও কারণে আঘাত লাগলে মৌমাছিরা বেরিয়ে এসে শত্রুকে আক্রমণ করবে। মৌমাছিরা কাঁটাতারের নীচে ভেষজ উদ্যানে থাকবে। শতমূলী, একাঙ্গী, তুলসী, অ্যালোভেরা ইত্যাদি চাষ করে ভেষজ উদ্যান গড়ে তোলা হচ্ছে। ভেষজ উদ্ভিদ চাষ, মধু সংগ্রহের পাশাপাশি কর্মসংস্থান হবে। সীমান্ত সুরক্ষার কাজও হবে।

এ কাজে সাহায্য করবে রাজ্য। ভেষজ উদ্ভিদ বাজারজাত করতে প্রয়োজনীয় সাহায্য করা হবে বলেও জানা গিয়েছে। কৃষিদপ্তরের অধীনে ভেষজ উদ্ভিদ চাষ করার কাজ হাতেকলমে শেখানো হচ্ছে। মৌমাছি পালন, মধু সংগ্রহের প্রশিক্ষণ দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#BSF, #India Bangledesh Border, #BEE

আরো দেখুন