দেশ বিভাগে ফিরে যান

এসি ক্লাসের আরএসি যাত্রীদের বেডরোল দিতে হবে, কড়া নির্দেশ রেলের

December 21, 2023 | 2 min read

এসি ক্লাসের আরএসি যাত্রীদের বেডরোল দিতে হবে, কড়া নির্দেশ রেলের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একে তো টিকিট কনফার্ম হয়নি। তাই শোয়ার জায়গা নেই। সঙ্গে কনফার্ম টিকিটের যাত্রীদের মতো কম্বল, চাদরও নেই। তাই এসি কামরার ভাড়া দিয়ে টিকিট কেটেও গুটিশুটি মেরেই রাত কাটাতে হত দূরপাল্লার ট্রেনের এসি কামরার যাত্রীদেরও। অবশেষে রেলের তরফে সম্বিত ফিরেছে তাঁদের জন্য। এবার থেকে এসি কামরার আরএসি যাত্রীদেরও বেডরোল, লিনেন দিতে হবে।

টিকিটেও ধরা থাকে বেডরোলের চার্জ। অথচ দীর্ঘদিন ধরেই টিকিট কনফার্মড না হওয়া রেলযাত্রীদের একটি বড় অংশের অভিযোগ, আরএসি টিকিটে ট্রেনের এসি ক্লাসে উঠতে পারলেও অনেক সময়ই রেলকর্মীরা তাঁদের কম্বল, চাদর, বালিস এসব দিতে চান না। তা নাকি শুধুমাত্র কনফার্মড টিকিটের যাত্রীদের জন্যই নির্ধারিত থাকে। ফলে বিভিন্ন সময় রেলকর্মীদের সঙ্গে যাত্রীরা ঝামেলাতেও জড়িয়ে পড়েন।
এবার নির্দিষ্ট মর্মে এই ইস্যুতে অভিযোগ পেয়ে এব্যাপারে কড়া পদক্ষেপ করল রেলমন্ত্রক। কিন্তু একইসঙ্গে প্রশ্ন উঠছে যে, যাঁরা এতদিন এই সংক্রান্ত সমস্যায় ভুগেছেন, টাকা দিয়ে আরএসি কেটে ট্রেনে উঠেও সম্পূর্ণ স্বাচ্ছন্দ্য পাননি, তাঁদের সেই ক্ষতির পূরণ কীভাবে হবে? সেইসব যাত্রীর জন্য কি কোনও ক্ষতিপূরণের বন্দোবস্ত করছে রেল বোর্ড? এবিষয়ে সরকারিভাবে কোনও মন্তব্য করেননি রেলমন্ত্রকের শীর্ষ আধিকারিকরা।

উল্লিখিত নির্দেশিকা ইতিমধ্যেই জোনাল রেলওয়ের জেনারেল ম্যানেজারদের কাছে পাঠিয়েছে রেলমন্ত্রক। পাঠানো হয়েছে আইআরসিটিসিকেও। এসি চেয়ার কার বাদ দিয়ে ট্রেনের বাকি সমস্ত শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাসের আরএসি রেলযাত্রীদের বালিস, চাদর, কম্বল সমেত বেডরোল কিট দেওয়ার কথা বলা হয়েছে সংশ্লিষ্ট নির্দেশিকায়। রেল সূত্রের খবর, এই সমস্যা দীর্ঘদিনের। আর সেই কারণে একাধিকবার রেল বোর্ডকে এব্যাপারে নির্দেশিকা জারি করতে হয়েছে। এর আগে ২০১৬ এবং ২০১৭ সালে দু’দফায় এই ইস্যুতে সংশ্লিষ্ট জোনগুলির উদ্দেশে বিজ্ঞপ্তি জারি করেছিল রেলমন্ত্রক। এবারের নির্দেশিকায় প্রধানত ওই দু’টি চিঠির উপরই আবারও জোর দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bed, #Bedroles, #RAC, #AC Coach, #Indian Railways, #Passengers

আরো দেখুন