ভ্রমণ বিভাগে ফিরে যান

বড়দিনে ঘুরে আসুন ব্যান্ডেল চার্চ, সাক্ষী থাকুন বাংলার ইতিহাসের

December 24, 2023 | < 1 min read

বড়দিনে ঘুরে আসুন ব্যান্ডেল চার্চ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সার্কাস, চিড়িয়াখানা, পার্ক স্ট্রিট ভালো লাগছে না? দূরে কোথাও ঘুরতে যাওয়ার সময় নেই। শেষ মুহূর্তে বুকিং পাওয়ার সম্ভাবনা একেবারেই কম। ঘুরে আসতে পারেন ব্যান্ডেল চার্চ থেকে। পর্তুগিজদের কীর্তি দেখে আসুন একবার। ছুঁয়ে আসুন বাংলার অনন্য ইতিহাসকে।

কলকাতা শহর থেকে প্রায় ৫৫ কিলোমিটার দূরে হুগলি জেলায় অবস্থিত ব্যান্ডেল চার্চ। ভারতের অন্যতম পুরনো গির্জাগুলির মধ্যে উল্লেখযোগ্য একটি চার্চ। এই গির্জার সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক ইতিহাস। 

চার্চের ছাদ থেকে হুগলি জেলা দেখতে লাগে অনেকখানি ছবির মতো। গির্জার অভ্যন্তরীণ শান্ত পরিবেশ আপনার মনকে দেবে এক শান্তি যা শহরের কোলাহল থেকে একেবারেই আলাদা। 

গির্জা থেকে গাড়িতে প্রায় ১০ মিনিটের দূরত্বেই রয়েছে ইমামবড়া। না হলে গির্জার বাইরে থেকেই পেয়ে যেতে পারেন অটোরিক্সা বা টোটো। 

এমন ঐতিহ্যপূর্ণ স্থান ঘোরার জন্য ব্যাগ গুছিয়ে ফেলতেই পারেন। সঙ্গে নিয়ে নিতে পারেন কিছু খাবার। অবশ্য সেখানে পৌঁছনোর পরে বেশ কিছু রেস্তোরাঁ পেয়েই যাবেন। বাঙালি, মোগলাই ও চিনা খাবারের সম্ভার রয়েছে সেখানে। 

কীভাবে যাবেন?

ট্রেন— শিয়ালদহ স্টেশন থেকে প্রতিদিনই লোকাল ট্রেন রওনা দেয় ব্যন্ডেলের উদ্দেশ্যে। দেড় ঘণ্টা বা তার বেশি কিছু সময়ের মধ্যেই পৌঁছে যেতে পারেন ব্যান্ডেল চার্চ।

গাড়ি— গাড়িতে প্রায় ২ ঘণ্টায় পৌঁছে যেতে পারেন ব্যান্ডেল চার্চ।

বাস— ধর্মতলা বাস টার্মিনাস থেকেও ব্যান্ডেলগামী প্রচুর বাস পেয়ে যাবেন। 

বি.দ্রঃ করোনা অতিমারীর কারণে ব্যান্ডেল চার্চ এখন বন্ধ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Christmas Festival, #Bandel Church

আরো দেখুন