দেশ বিভাগে ফিরে যান

স্নাতকদের কর্মসংস্থানে ডাহা ফেল ডবল ইঞ্জিন রাজ্যগুলো, এগিয়ে বাংলা

December 26, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্নাতক যুবদের কর্মসংস্থান জোগাতে ডাহা ফেল মোদী সরকার, ডবল ইঞ্জিন রাজ্যগুলোর হাল সবচেয়ে খারাপ। নিত্যদিন ঢাকঢোল পিটিয়ে ‘রোজগার মেলা’র আয়োজন করেন মোদী। প্রচার চলে দেদার। কিন্তু কাজের দেখা নেই। খোদ মোদী সরকারের রিপোর্ট বলছে, গোটা দেশের ১৩.৪ শতাংশ স্নাতক কর্মহীন।কর্মসংস্থানের ক্ষেত্রে ‘ডবল ইঞ্জিন’ রাজ্যগুলোর হাল কার্যত বেহাল। অন্যদিকে, একেবারেই ভিন্ন ছবি বঙ্গে।

বিগত এক বছরে বাংলায় স্নাতক বেকারত্বের হার কমেছে। পরিসংখ্যান বলছে, বেকারত্বের হার ৯.৭ শতাংশ থেকে ৭.৩ শতাংশে নেমে এসেছে। অন্যান্য অবিজেপি রাজ্যগুলোর অবস্থাও বেশ ভাল। মোদী সরকারের পরিসংখ্যান মন্ত্রকের অধীন পিরিওডিক লেবার ফোর্স সার্ভে বলছে, মোদী-শাহর গুজরাত, ডাবল ইঞ্জিন অসম, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের পরিসংখ্যান মোটেও ভাল নয়। যা বিজেপির অস্বস্তি বাড়িয়েছে। ২০২১-২২ অর্থবর্ষে অসমে বেকারত্বের হার ছিল ১১.৭ শতাংশ। ২০২২-২৩ অর্থ বছরে তা বেড়ে ১৪.৯ শতাংশে পৌঁছেছে। গুজরাতে এই হার ছিল ৬.১ শতাংশ, উত্তরপ্রদেশে ১১ শতাংশ। ডাবল ইঞ্জিনের প্রচারই সার কিন্তু রাজ্যগুলোর স্নাতকদের হাতে কাজ নেই।

কেন্দ্রশাসিত লাদাখ, জম্মু-কাশ্মীর, আন্দামান নিকোবর, দাদরা নগর-হাভেলি দমন-দিউ, চণ্ডীগড়, লাক্ষাদ্বীপেও বেহাল অবস্থা। লাদাখে স্নাতক বেকারত্বের হার ৯.৮ থেকে বেড়ে ২৬.৫ শতাংশ হয়েছে। আন্দামান, পুদুচেরি, দাদরা নগর-হাভেলি, জম্মু-কাশ্মীরে স্নাতকদের বেকারত্বের হার বেড়েছে।

এর উল্টো ছবি, ইন্ডিয়া জোটের ক্ষমতাধীন রাজ্যগুলিতে। বিহারে স্নাতকদের বেকারত্বের হার ২০ থেকে কমে ১৬.৬ শতাংশে নেমেছে। দিল্লিতে হার নিম্নমুখী, ৯.৫ থেকে ৫.৭ শতাংশে নেমে এসেছে। কর্ণাটকে হার ১২.৫ থেকে কমে ৯.৪ শতাংশ হয়েছে। কেরলে তা ২৬.৯ থেকে কমে ১৯.৮ শতাংশে নেমে এসেছে। পাঞ্জাবে ১৮.৯ থেকে ১৬.৯ শতাংশে নেমে এসেছে হার। তামিলনাড়ুতে তা ১৮.৭ থেকে কমে ১৬.৩ শতাংশে পৌঁছে গিয়েছে। এখানেই বিরোধীদের প্রশ্ন, কেবল প্রচার চলছে, বেকারত্ব কমছে কোথায়? কেন্দ্রের সরকারি পদ খালি পড়ে থাকার পরও তা পূরণ করছে না মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #unemployment, #jobs, #Graduates

আরো দেখুন