দেশ বিভাগে ফিরে যান

ঋণ নিয়ে ছোট করে হলেও ব্যবসা করতে চাইছেন অনেকে, বলছে সমীক্ষা

December 26, 2023 | 2 min read

ছবি সৌজন্যে: Sam Panthaky/AFP

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চিরাচরিত চাকরির মানসিকতা ত্যাগ করে নতুন প্রজন্ম এখন উদ্যোগপতি হতে চাইছেন। সম্পতি একটি সমীক্ষা সেরকমই ইঙ্গিত দিচ্ছে। ক্রেতাদের ঋণ দেয়, এমন একটি আন্তর্জাতিক সংস্থা ভারতীয়দের ঋণের উপর একটি সমীক্ষা চালায়। দেশের নানা প্রান্ত থেকে প্রায় দু’হাজার মানুষের উপর সেই সমীক্ষা চালানো হয়, যাঁদের বয়স ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে।

তাঁদের গড় আয়ের অঙ্ক মাসিক ৩১ হাজার টাকার মধ্যে। সমীক্ষাটি বলছে, সংসার চালানো বা কোনও বিয়ে-উৎসবের মতো নির্দিষ্ট উপলক্ষ্যকে সামনে রেখেই মূলত পার্সোনাল লোন নিতেন সাধারণ মানুষ। ২০২১ সালের পর থেকে তাতে অনেকটাই বদল এসেছে। গৃহস্থালির যন্ত্রপাতি কেনাকাটায় কিস্তি বা ইএমআইতে ঋণ নিচ্ছেন মানুষ। মোট ঋণের ৪৪ শতাংশ দখল করে রেখেছে এইসব ব্যক্তিগত কারণে নেওয়া ধার-দেনা। এছাড়া ব্যবসার জন্য বা অতি ছোট মাপে গড়ে তোলা ব্যবসার আরও একটু শ্রীবৃদ্ধির জন্য ঋণ চাইছেন ১৯ শতাংশ মানুষ। তা আগের তুলনায় পাঁচ শতাংশ বেড়েছে।

২০২১ সালের পর থেকে ছোটখাটো ব্যবসা শুরু করার জন্য বা চালু ব্যবসার বহর আরও একটু বাড়াতে ঋণ নেওয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। অনেকে মনে করছেন, করোনার পর আর্থিক অনিশ্চয়তাই সাধারণ মানুষকে চাকরির বাইরে গিয়ে স্বাধীনভাবে কিছু করার ভাবনাচিন্তায় উৎসাহ দিয়েছে। তবে আরেকটি বিষয়ও ওই সমীক্ষায় ধরা পড়ছে। ছোটখাটো ঋণের ব্যবস্থা এখন অনলাইনেই হয়। বিভিন্ন ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান অনলাইনে ঋণের ব্যবস্থা করে দেয়। তার ঝামেলাও অনেক কম। কিন্তু এক্ষেত্রে ঋণগ্রহীতাকে বেশ কিছু ব্যক্তিগত তথ্য সংশ্লিষ্ট সংস্থাকে অনলাইনেই জানাতে হয়। সেই তথ্যগুলির কোনও অপব্যবহার হচ্ছে বা হতে পারে কি না, সেই বিষয়ে কি আদৌ ওয়াকিবহাল ঋণগ্রহীতারা? সমীক্ষাটি বলছে, ৯২ শতাংশ মানুষ এসব জানেনই না বা বোঝেন না। ব্যক্তিগত তথ্য থেকে সঙ্কট হতে পারে, এমন সম্ভাবনার কথা যাঁরা জানেন, তাঁদের মধ্যে আবার ৮৮ শতাংশ সেসব নিয়ে ততটা উতলা নন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Small Business, #job

আরো দেখুন