বিনোদন বিভাগে ফিরে যান

করুনা বন্দ্যোপাধ্যায়: সত্যজিতের ‘সর্বজয়া’ থেকে মৃণাল সেনের কলকাতা ৭১

December 26, 2023 | 2 min read

করুনা বন্দ্যোপাধ্যায়: সত্যজিতের ‘সর্বজয়া’ থেকে মৃণাল সেনের কলকাতা ৭১

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১৯৫৯ সাল, ‘ব্রিটিশ অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্ট’, ব্রিটিশ ফিল্ম অ্যাওয়ার্ড অর্থাৎ ‘বাফতা’ দেওয়ার জন্য ছ’জন বিদেশি অভিনেত্রীর তালিকা তৈরি করে। ইনগ্রিড বার্গম্যান, তাতিয়ানা সামজলোভা, জোয়ানে উডওয়ার্ড, গুইলেত্তা মাসিনা, আনা ম্যাগনানির সঙ্গে ছিল করুণা বন্দ্যোপাধ্যায়ের নামও। বাংলা থেকে একমাত্র তিনিই।

পথের পাঁচালি ফিল্মটা দেখার পর, সর্বজয়া হিসেবে করুণা বন্দ্যোপাধ্যায় ব্যতিত অন্য কাউকে ভাবতেই পারে না বাঙালি। বাংলা ছবির আইকনিক মা নিঃসন্দেহে সর্বজয়া। ‘পথের পাঁচালি’ ছবিতে সর্বজয়া চরিত্রটির জন্য যেভাবে চিত্রনাট্যে তৈরি করেছেন সত্যজিৎ, পর্দায় তাকে তেমনই ফুটিয়ে তুলেছেন করুণা বন্দ্যোপাধ্যায়। সত্যজিৎ, তাঁর ‘পথের পাঁচালী’ ও ‘অপরাজিত’ ছবিতে সর্বজয়ার চরিত্রকে রূপ দিতে ডেকে নিয়েছিলেন বাল্যবন্ধু ও সহকর্মী সুব্রত বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী করুণাকে। অনেকেই এই চরিত্র নির্বাচনে খুশি হননি। দক্ষিণ কলকাতার উচ্চশিক্ষিতা করুণা বন্দ্যোপাধ্যায়কে কিছুতেই নিশ্চিন্দিপুরের গরীব বাড়ির বউ হিসাবে মানায়নি, মানিকবাবুকে এমনটাও শুনতে হয়েছে সিনেমা রিলিজের পরপর। তবে এত বছর পরও, বাংলা ছবিতে মা শব্দটি উচ্চারণ করলে প্রথমেই মনে পড়ে সর্বজয়াকে। দুর্গাকে কোলে নিয়ে বসে থাকা এই দৃশ্য ভুলতে পারেন না ছবির দর্শক।

করুণা ও সর্বজয়া মিশে গিয়েছিল এক অভিন্ন সত্তায়। করুণা এমন এক অভিনেত্রী, যিনি শুধু অভিনয় দিয়ে তাঁর অভিনীত চরিত্রদের অমর করে রেখে গিয়েছেন। সংখ্যায় নগন্য হলেও তারা গুরুত্বে বিপুল। পথের পাঁচালী এবং অপরাজিতর পর, তিনি সত্যজিতের আরও দু’টি ছবিতে, দেবী ও কাঞ্চনজঙ্ঘায় অভিনয় করেন।

এছাড়া মৃণাল সেনের ইন্টারভিউ ও কলকাতা ৭১, শম্ভু মিত্র ও অমিত মৈত্র পরিচালিত শুভ বিবাহ, অগ্রগামীর পরিচালনায় হেডমাস্টার, শান্তি চৌধুরীর নির্দেশনায় এক তথ্যচিত্রেও কাজ করেন।ভবেন্দ্রনাথ শইকিয়ার সন্ধ্যারাগেও অভিনয় করেছিলেন সত্যজিতের সর্বজয়া।

ঋত্বিক ঘটকের অসমাপ্ত ছবি ‘কত অজানারে’-তে লেডি ডাক্তারের ভূমিকায় অভিনয় করছিলেন করুনা। কিন্তু সে’ছবি শেষ হয়নি। প্রযোজকের সঙ্গে ঋত্বিকের মতানৈক্যের জেরে বন্ধ হয়ে যায় কত অজানারে। আক্ষেপ করে বলতেন, “মাত্র চারদিন কাজ করেই বুঝেছিলাম কী অসাধারণ কাজ হতে চলেছে। কিন্তু শেষ করতে পারলেন না ছবিটা।” জীবনসায়াহ্নে পৌঁছে ঋতুপর্ণ ঘোষের ‘অন্ত্যেষ্টি’ ছবিতে অভিনয় করেছিলেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali Movies, #Tollywood, #bangla cinema, #Karuna Banerjee, #veteran actress

আরো দেখুন