ভ্রমণ বিভাগে ফিরে যান

নতুন বছরে বেড়াতে যাবেন? ২০২৩-এ ভারতে সেরা বেড়াবার জায়গাগুলি ছিল এগুলো

December 27, 2023 | 5 min read

২০২৩-এ ভারতে সেরা বেড়াবার জায়গাগুলি ছিল এগুলো

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সংস্কৃতির পাশাপাশি জীববৈচিত্র্যের কারণে ভারত দেশটি দীর্ঘদিন ধরে বিশ্বজুড়ে পর্যটকদের জন্য একটি লোভনীয় ছুটির গন্তব্য। সুস্বাদু খাবার, আনন্দদায়ক বিনোদন, অদ্ভুত বন্ধুত্ব এবং দুর্দান্ত দর্শনীয় স্থানগুলির সাথে উষ্ণ এবং স্বাগত জানানোর পরিবেশ, এসবই ভারতের বেড়াবার জায়গাগুলির অন্যতম আকর্ষণ।

স্বনামধন্য ট্রাভেল এজেন্সি টমাস কুক এই দেশের এরকমই ১০টি সেরা স্থান বেছে নিয়েছে, যেখানে ২০২৩ সালে পা ফেলেছেন ভ্রমণপিপাসুরা। ২০২৪-ও এই জায়গাগুলি হতে পারে আপনার গন্তব্য।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

ঝকঝকে নীল জলাশয়, পরিষ্কার সৈকত দ্বারা বেষ্টিত – আপনার পরবর্তী অবকাশের জন্য আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ বেছে নিন কারণ এটি সত্যিই ভারতের সেরা পর্যটন স্থানগুলির মধ্যে একটি যেখানে স্বপ্ন সত্যি হয়।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে কীভাবে পৌঁছাবেন: সমুদ্রপথে বা এয়ারওয়েতে বড় শহরগুলি থেকে নিয়মিত ফ্লাইট বা বিলাসবহুল ক্রুজের মাধ্যমে যাতায়াত করতে পারেন।

পরিদর্শনের আদর্শ সময়: আন্দামান ও নিকোবর নভেম্বর থেকে মে মাস পর্যন্ত তাদের সেরা অবস্থানে থাকে যখন একটি খাস্তা বাতাস থাকে যা গ্রীষ্মমন্ডলীয় সূর্যের বিরুদ্ধে আবহাওয়াকে মনোরম রাখে।

গোয়া

গোয়া

ছুটির গন্তব্যের জন্য ভারতের সবচেয়ে বিখ্যাত স্থানগুলির মধ্যে একটি হল গোয়া। এটা শুধু মদ্যপান থেকে শুরু করে খাবার থেকে পোশাক পর্যন্ত সব কিছুর সমৃদ্ধ নাইট লাইফ এবং সস্তা ও প্রফুল্ল দামের কথা নয়। গোয়া একটি গন্তব্য যা ইতিহাস এবং বৈচিত্র্যময় সংস্কৃতিতে পরিপূর্ণ যা পর্যটকদের ইঙ্গিত দেয়।

কীভাবে পৌঁছাবেন: আপনি একটি ফ্লাইট, ট্রেন বাস বা একটি বিলাসবহুল ক্রুজ লাইনার নিতে পারেন।
ভ্রমণের আদর্শ সময়: নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শীতের মাসগুলিতে।

কেরালা

কেরালা

কেরালা ভারতের কয়েকটি স্থানের মধ্যে একটি যেখানে আপনি একই দিনে পাহাড়ের ধারে বা সৈকতে যেতে পারেন। অবস্থানটি তার পাম-রেখাযুক্ত সমুদ্র সৈকত, সূক্ষ্ম রন্ধনপ্রণালী এবং ভেজালহীন প্রাকৃতিক সৌন্দর্যের সাথে একটি আদর্শ স্থাপনা প্রদান করে।

কিভাবে কেরালায় পৌঁছাবেন: কেরালায় ভারতের পর্যটন স্থানগুলি প্রধান শহরগুলির পাশাপাশি জনপ্রিয় ক্রুজ লাইনারগুলির মাধ্যমে রেলপথ এবং এয়ারলাইনগুলির মাধ্যমে ভালভাবে সংযুক্ত।
দেখার আদর্শ সময়: আপনি নভেম্বরের শীতের মাস থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বা জুন থেকে আগস্টের শেষের মধ্যে কেরালার ঐশ্বরিক সৌন্দর্যের সাক্ষী হতে পারেন।

মানালি ও কাসোল

মানালি ও কাসোল

আপনি যদি সূক্ষ্ম কিছুর জন্য মেজাজে থাকেন তবে প্রকৃতির মাঝে ছুটি কাটানোর জন্য মানালি এবং কাসোল হল ভারতের সবচেয়ে সুন্দর জায়গা। বন্য বনভূমির মধ্য দিয়ে উঁকি দেওয়া নির্মলতা এবং দুর্দান্ত দৃশ্যগুলি আত্মার জন্য একটি নির্দিষ্ট প্রশান্তি এনে দেয় যা তুলনাহীন থাকে।

কিভাবে পৌঁছাবেন: আপনি ফ্লাইট, রেলপথ বা রোড ট্রিপের মাধ্যমে ভারতে দেখার জন্য এই জায়গাগুলিতে ভ্রমণ করতে পারেন।
মানালি ভ্রমণের আদর্শ সময়: কাসোল অক্টোবর মাস থেকে জুন পর্যন্ত পর্যটকদের জন্য সেরা আবহাওয়া।

সিমলা

সিমলা

দেশের অন্যতম সুন্দর হিল স্টেশনটি বছরের যে কোনও সময় ভারতের সেরা পর্যটন স্থানগুলির মধ্যে রয়েছে। এখানকার টয় ট্রেন আপনাকে চমত্কার পর্বতমালার চারপাশে ভ্রমণ করতে দেয় সময় ভ্রমণের অভিজ্ঞতার মতো। ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে রয়েছে খাঁটি তিব্বতি পণ্যের জন্য কেনাকাটা করা এবং বাতাসে ঠান্ডার বিপরীতে সিমলার খাবারের উত্তাপ উপভোগ করা।

কীভাবে পৌঁছাবেন: সিমলায় ফ্লাইট বা ট্রেন নিতে পারেন বা আপনি যদি পার্শ্ববর্তী কোনো শহরে বাস করেন তবে একটি রোড ট্রিপ বেছে নিতে পারেন।
পরিদর্শনের আদর্শ সময়: ঠাণ্ডা আবহাওয়ার কারণে, মার্চ থেকে জুন গ্রীষ্মের মাস হল ছুটি এবং সিমলার জন্য সেরা সময়।

উদয়পুর

উদয়পুর ছবি সৌজন্যেঃ রাজস্থান টুরিজম

রাজস্থান রাজ্য গোলাপী শহর, নীল শহর এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হ্রদের শহর সহ অনেক কিছুর জন্য পরিচিত। উদয়পুর হল রাজস্থানের একটি মহৎ এলাকা যেখানে আপনি শুধুমাত্র উষ্ণতা এবং আধ্যাত্মিকতার সাক্ষী হতে পারবেন না বরং ঐতিহ্যের হোটেলগুলিতে রাজার মতো বাস করতে পারবেন।

কীভাবে পৌঁছাবেন: উদয়পুর ভালভাবে সংযুক্ত এবং তাই ট্রেন, ফ্লাইট এবং এমনকি রাস্তা দ্বারা সহজেই অ্যাক্সেসযোগ্য।
ভ্রমণের আদর্শ সময়: রাজস্থানের গরমের কারণে সেপ্টেম্বর থেকে মার্চ পর্যন্ত গ্রীষ্মের আগে এবং পরে উদয়পুরে যাওয়া ভাল।

আগ্রা

তাজমহল, আগ্রা

এই সুন্দর শহরটিতে তাজমহল আধুনিক বিশ্বের ৭ আশ্চর্যের একটি এবং রোমান্টিকতার ক্ষেত্রে একটি দর্শনীয় স্থান। রাজবংশের শাসন আমল থেকে শুরু করে মুঘল স্থাপত্যের সমৃদ্ধ ইতিহাসের সাথে, আগ্রা হল ভারতের অন্যতম বিখ্যাত স্থান।

কীভাবে পৌঁছাবেন: ভারতের রাজধানী থেকে একটি সুসংযুক্ত শহর হিসাবে, আপনি ফ্লাইট, ট্রেন, ক্যাব বা ব্যক্তিগত যানবাহনের মাধ্যমে আগ্রা পৌঁছাতে পারেন।
পরিদর্শনের আদর্শ সময়: এপ্রিল থেকে অক্টোবর মাস পর্যন্ত গ্রীষ্ম ও শরৎকালে আগ্রার সৌন্দর্য সবচেয়ে ভালোভাবে অনুভব করা যায়।

কচ্ছ

কচ্ছ

গুজরাট এবং রাজস্থানের দুটি মরুভূমি যেখানে বছরে একবার একটি জমকালো উত্সব উদযাপন করতে মিলিত হয়, কচ্ছ ভারতের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থানগুলির মধ্যে একটি। সাদা মরুভূমির বিস্তৃতি উটের যাত্রা, ঘুড়ি ওড়ানোর ভারতীয় উদযাপনের আয়োজন এবং রণ উৎসবে স্থানীয় শিল্পীদের সমর্থন সহ বিভিন্ন বিনোদনের বিকল্প সরবরাহ করে।

কীভাবে পৌঁছাবেন: কচ্ছের মহিমা দেখতে আপনি ট্রেন বা ফ্লাইটে চড়তে পারেন।
যাওয়ার আদর্শ সময়: নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত মরুভূমিটি সুন্দর।

কন্যাকুমারী

কন্যাকুমারী

ভারতের দক্ষিণ বিস্তৃতি এমন কয়েকটি স্থানের মধ্যে একটি যেখানে দুটি প্রধান সমুদ্র চারটি মহাসাগরের একটিতে মিলিত হয়। কন্যাকুমারীর সুন্দর সৈকতে বঙ্গোপসাগর এবং আরব সাগর ভারত মহাসাগরে প্রবাহিত হয়েছে। এটি শুধুমাত্র একটি একক সৈকতে সূর্যোদয় এবং সূর্যাস্তের দৃশ্যের জন্যই জনপ্রিয় নয়, একই স্থানে পাহাড় এবং সমুদ্রের দিকগুলি অন্বেষণ করার সুযোগের জন্যও জনপ্রিয়।

কীভাবে পৌঁছাবেন: সমুদ্র সৈকতের অবস্থান হিসাবে আপনি কেবল কন্যাকুমারীতে ট্রেন, ফ্লাইট বা বাস ধরতে পারবেন না, আপনি বিলাসবহুল জাহাজ এবং ক্রুজের মাধ্যমেও ভ্রমণ করতে পারবেন।
ভ্রমণের আদর্শ সময়: ক্রান্তীয় অবস্থানের কারণে কন্যাকুমারী ভ্রমণের সেরা সময় হল অক্টোবর থেকে ফেব্রুয়ারি মাস।

জিম করবেট

জিম করবেট

সবচেয়ে জনপ্রিয় বন্যপ্রাণী অভয়ারণ্যগুলির মধ্যে একটি হল বেশ কয়েকটি দেশীয় প্রজাতির পাখি এবং প্রাণীর আবাস যেখানে আপনি প্রকৃতির সাথে সর্বোত্তমভাবে মুখোমুখি হতে পারেন। এলাকার বিলাসবহুল রিসর্টগুলি আপনার অবকাশ যাপনের জন্য একটি অসাধারন অভিজ্ঞতা প্রদান করে।

কিভাবে পৌঁছাবেন: এটি ফ্লাইট এবং ট্রেন দ্বারা সহজেই অ্যাক্সেসযোগ্য, তবে আপনি একটি সড়ক ভ্রমণের জন্যও বেছে নিতে পারেন।
ভ্রমণের আদর্শ সময়: বাঘের প্রাকৃতিক আবাসস্থলে এক ঝলক দেখতে চান, তাহলে গ্রীষ্মকাল ভ্রমণের জন্য উপযুক্ত সময়। যাইহোক, জিম করবেট ন্যাশনাল পার্ক নভেম্বর থেকে ফেব্রুয়ারী মাসের শীতকালীন সময়ে সবচেয়ে ভালো অবস্থানে থাকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian tourism, #Travel, #Tourism, #India, #destination, #Tourist

আরো দেখুন