উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

আলিপুরদুয়ারে আজ থেকে শুরু হচ্ছে ডুয়ার্স উৎসব – যাবেন নাকি?

December 28, 2023 | < 1 min read

আলিপুরদুয়ারে আজ থেকে শুরু হচ্ছে ডুয়ার্স উৎসব – যাবেন নাকি?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভুটান পাহাড়ে ঘেরা চা বাগান এবং আদিম বনাঞ্চলের জেলা আলিপুরদুয়ারে রাজ্য সরকার কর্তৃক আয়োজিত বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান ডুয়ার্স উৎসব, ২৮ ডিসেম্বর থেকে শুরু হবে এবং চলবে ৭ জানুয়ারি পর্যন্ত।

স্থানীয় প্রতিভাদের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদানের পাশাপাশি আলিপুরদুয়ার জেলা এবং সমগ্র উত্তরবঙ্গ অঞ্চলের স্থানীয় সংস্কৃতি, জাতিগত পোশাক এবং ঐতিহ্যবাহী রন্ধনপ্রণালী প্রদর্শনের জন্য উৎসবটি প্রথম এক দশক আগে অনুষ্ঠিত হয়েছিল।সেই ঐতিহ্য অব্যাহত আছে।

প্রতি বছর, এই উৎসব যা হাজার হাজার মানুষকে আকর্ষণ করে, সেখানকার প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে। এই বছর থেকে, বিশ্বের যে কোনও প্রান্তে বসে যে কেউ সাংস্কৃতিক অনুষ্ঠান দেখতে এবং ফেস্টের স্বাদ পেতে পারে কারণ এই অনুষ্ঠানের জন্য একটি পৃথক ওয়েবসাইট চালু করা হয়েছে।

মঙ্গলবার, উৎসব উদযাপন কমিটির অন্যান্য সদস্যদের উপস্থিতিতে আলিপুরদুয়ারের জেলাশাসক আনুষ্ঠানিকভাবে এর ওয়েবসাইট – www.biswadooarsutsab.in – চালু করেন।

সূত্র জানায়, উৎসবের ভেন্যুতে বিভিন্ন পণ্যের প্রায় দুই হাজার স্টল থাকবে। এর মধ্যে বাংলাদেশের পাশাপাশি প্রতিবেশী দেশ ভুটান ও নেপালেরও স্টল থাকবে।

সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য তিনটি মঞ্চ তৈরি হয়েছে। এক মঞ্চে বিভিন্ন ঐতিহ্যবাহী সাংস্কৃতিক দলের পরিবেশনা অনুষ্ঠিত হবে। অন্য দুটিতে অতিথি অভিনয়শিল্পী এবং শিশু শিল্পীরা নানান অনুষ্ঠান করবে।

এই উৎসবে সব মিলিয়ে প্রায় ৪ হাজার শিশু পারফর্ম করবে।

আলিপুরদুয়ার জেলায় যে ৫৪টি বিভিন্ন উপজাতি রয়েছে,তাদের মধ্যে, ২১টি উপজাতির সাংস্কৃতিক দল এই উৎসবে তাদের পরিবেশনা উপস্থাপন করবে। উৎসব চলাকালে অনুষ্ঠানস্থল ও আশপাশে প্রায় এক হাজার পুলিশ সদস্য মোতায়েন থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#alipurduar, #dooars, #Dooars utsab, #North Bengal

আরো দেখুন