জীবনশৈলী বিভাগে ফিরে যান

ভিড়ে বেরোনোর ইচ্ছে নেই? হাউস পার্টিতেই ২০২৪-কে স্বাগত জানান

December 31, 2023 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নিউ ইয়ার্স ইভ-র ভিড় ভাল লাগে না? ক্লাব বা পাবের লাউড মিউজিক, হইচই পছন্দ করেন না? বাড়িতেই হোক না বর্ষবরণের পার্টি। ৩১-র রাতে বাড়িতেই সুন্দর করে আয়োজন করুন পার্টি।

বন্ধুদের সঙ্গে বাড়িতে বসেই মজা করতে চান? দেখে নিন হাউস পার্টির ক্ষেত্রে কোন কোন বিষয় নজর রাখতে হবে-

সঠিক মেনু বাছুন

পার্টি মানেই আড্ডার সঙ্গে থাকবে খাওয়াদাওয়া। অতিথিদের কেমন খাওয়ার পছন্দ তা আগে জেনেন নিন। তবে খুব বেশি আহামরি রান্নায় যাবেন না। সহজে অথচ বেশ মুখোরোচক হবে এরকম মেনুই রাখুন। পার্টি মানেই থাকবে পছন্দের পানীয়। তাই চিপস বা ফ্রেঞ্চ ফ্রাই-এর সঙ্গে রাখুন ফিশ ফিঙ্গার, চিকেন টিক্কা, ফিশ ফ্রাই, ড্রাই চিলি চিকেন, চিকেন রোস্ট, পনির টিক্কা, এই রকম খাবার। ভাত বা রুটি অর্থাৎ মেনকোর্স না রাখাই ভালো। ডেজার্ট আইটেম রাখতে পারেন। কেক, পেস্ট্রি বা পছন্দের কোনও ডেজার্ট বানিয়ে নিন। অতিরিক্ত দামের ড্রিংকস কিন্তু হাউস পার্টিতে না রাখাই ভালো।

ককটেল পরিবেশন করুন কফিমগে

জেলো শটস এখন পার্টি ড্রিংকস হিসেবে খুবই হিট। অ্যালকোহল এবং মিষ্টির জন্যই এই শটস অনেকেই বেশ পছন্দ করছেন। এছাড়াও দেখতে রঙিন। কাঁচের গ্লাসে খুব সুন্দর লাগে। বন্ধুরা পছন্দ করলে আপনিও রাখতে পারেন। নইলে নিজেই বাড়িতে বানিয়ে নিন ককটেল। অভিজ্ঞতা না থাকলে কিনে আনুন। পরিবেশন করতে পারেন কাঁচের সুন্দর কফিমগে। নইলে নিজের সুবিধামতো পরিবেশন করুন।

প্লেলিস্ট ঠিক করুন

পাবের লাউড মিউজিক অনেকের পছন্দ নয়। তাই যখন হাউস পার্টি করছেন মাথায় রাখুন আরামদায়ক পরিবেশের কথা। এমন কোনও গান বাজাবেন না, যাতে অন্যজন বিরক্ত হয়। সবার পছন্দের গান প্লে লিস্টে রাখার চেষ্টা করুন। কেউ যদি অন্য গান চালাতে চান সেক্ষেত্রেও বাধা দেবেন না। রিলাক্সিং মিউজিক রাখার চেষ্টা করবেন। এছাড়াও একটু নাচানাচির ইচ্ছেও হতে পারে। কাজেই সেরকম গানও রাখুন।

থিম বাছতে পারেন

অনেকদিন পর পার্টি করলে একটা পার্টি থিম বাছতে পারেন। তবে এমন থিম বাছবেন না, যাতে অতিথিকে নতুন জামা কিনে সেজে গুজে আসতে হয়। মজার কিছু ভাবতেই পারেন। করতেই হবে এমন কোনও বাধ্যবাধকতা নেই। মনে রাখবন পার্টি করছেন, নিজেদের মধ্যে একটু ভালো সময় কাটানোর জন্য। তাই থিমের দিকে বশি গুরুত্ব না দিলেও চলবে। একরঙের পোশাকের সঙ্গে কিছু পার্টি প্রপস আনিয়ে নিন। ব্যাস, রেডি থিম।

পোশাকের অদল-বদল

হাউস পার্টি যখন, একটু মজা আর পাগলামির সেক্ষেত্রে ছাড় রয়েছে। ধরা যাক পার্টিতে পাঁচ জন রয়েছে। আসার পর ছেলেদের বলুন আজ তাঁদের স্কার্ট পরতে হবে। এদিকে মেয়েরা পরবে ছেলেদের শার্ট। পার্টিতে ড্রেস কোড কখনও পুরনো হবে না। তাই এমন মজাদার সাজে একটু সাজতেই পারেন। এসব ছোট ছোট মজাই সম্পর্ক দৃঢ় করে।

নিজের মতো করে বাড়ি সাজিয়ে নিন

পার্টির জন্য বাড়ির একটা কর্নার সুন্দর করে সাজিয়ে নিন। গাছ গুলো একদিকে এনে রাখতে পারেন। পুরনো বোতলে মানি প্ল্যান্ট বা ইন্ডোর প্ল্যান্ট সাজিয়ে রাখুন। টুনি লাইট গুলো দেওয়ালে সাজিয়ে নিন। এছাড়াও আগে থেকে নিজের মতো করে ওয়াইন গ্লাসে রং করতে পারেন। ভালো ফুল এনে ফ্লাওয়ার ভাসে রাখুন। ডাইনিং টেবিলে প্লেট, গ্লাস, চামচ, টিস্যুপেপার সব গুছিয়ে রাখুন। এছাড়াও সবার জন্য স্যানিটাইজার রাখবেন। বাইরে থেকে এসে সকলেই আগে বাথরুমে যান পা ধুতে। সেক্ষেত্রে অবশ্যই বাথরুম পরিষ্কার করে রাখবেন। রুম ফ্রেশনার স্প্রে করুন।

নিজেকে সুন্দর রাখুন

হোস্ট যখন আপনি, তখন আতিথেয়তার ভারও আপনার। তাই বাড়ির পোশাক নয়। সুন্দর করে পোশাক পুরন। আপনাকে ফ্রেশ লাগাটা খুব জরুরি। এছাড়াও খেয়াল রাখবেন যেন অহেতুক তর্ক কারোর সঙ্গে না হয়। খারাপ লাগবে এরকম কথা ব্যবহার করবেন না। কোনও কিছু নিয়েই অতিরিক্ত দেখনদারি না রাখলেই ভালো। ব্যবহারই আসল পরিচয়। কাজেই সেদিকে খেয়াল রাখবেন। 

সবার খাওয়ার দিকে নজর রাখুন

পার্টি যখন বাড়িতে হচ্ছে তখন সব আমন্ত্রিতের দেখভাল হোস্টকেই করতে হবে। সবাই যাতে পর্যাপ্ত খাবার পান সেদিকে অবশ্যই খেয়াল রাখবেন। এছাড়াও কেউ যদি নিরামিষাশী থাকেন আগে থেকেই তাঁর আলাদা খাবারের বন্দোবস্ত রাখবেন। অতিথিদের কোনও খাবারে অ্যালার্জি থাকলে তা আগেই জেনে নেবেন। অ্যালকোহল পরিবেশনের ক্ষেত্রে ,তর্ক থাকুন। এক্ষেত্রে যিনি দক্ষ তাঁকেই দায়িত্ব দিন।

সিনেমা দেখার ব্যবস্থা রাখুন

সবাই মিলে একসঙ্গে বসে কোনও সিনেমা দেখার পরিকল্পনাও করতে পারেন। সেক্ষেত্রে কোক আর পপকর্ন থাকলে একটু বেশিই মজা পাবেন আমন্ত্রিতরা। এছাড়াও গানের লড়াই বা অন্যান্য ছোট খাটো খেলা, যা ঘরে বসেই খেলা যায় খেলতে পারেন। গিটার নিয়ে গান-বাজনা তো হাউস পার্টির প্রাণ। সেই ব্যবস্থাও সম্ভব হলে রাখুন। মোটকথা, নিজেরা যাতে মজা পাবে এমন কিছুর আয়োজন করুন। চলতে পারে কবিতাও। সবাই খুশ হলে বাহবা কিন্তু আপনিই কুড়োবেন।

পার্টির পর ঘর পরিষ্কার

আগে থেকেই ঠিক করে রাখুন, কীভাবে সব পরিষ্কার করবেন। নইলে পরে আর ইচ্ছে করে না। আপনার বাড়িতে যখন পার্টি, এগুলো ঠিকঠাক করে গুছিয়ে রাখাও আপনার কর্তব্য। প্রয়োজনে ডিসপোজেবল প্লেট ব্যবহার করুন। তাহলে ধোওয়ার তেমন ঝামেলা থাকবে না। সেই রাতেই যতটা পারবেন পরিষ্কার করে রাখুন। টেবিল, চেয়ার, কুশান এসব ঠিক করে রাখুন। আগে থেকে মনে মনে প্রস্তুত থাকবেন যে সবাই চলে গেলে আরও কিছু সময় দিনে নিজেকেই সব গুছোতে হবে। এই নিয়ে কিন্তু কোনও বিরক্তি প্রকাশ করবেন না, অতিথিদের সামনে। সব শেষ হ

TwitterFacebookWhatsAppEmailShare

#party, #new year party, #house party

আরো দেখুন