জীবনশৈলী বিভাগে ফিরে যান

‘হ্যাংওভার’-র ভয় নয়! পার্টি করুন নির্ভয়ে, উপায় বলছে দৃষ্টিভঙ্গি

December 31, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পার্টি মানেই গলা ভিজবে, আর তা যদি বর্ষবরণের পার্টি হয় তাহলে তো মদ্যপান ‘মাস্ট’। পান করার পর হুঁশে থাকাটাই আসল। কিন্তু অনেকেই মদ্যপানের পর বেসামাল হয়ে যান। পার্টিতে মজাটাই করতে পারেন না। হ্যাংওভারের ভয়ে অনেকেই মদ্যপান এড়িয়ে চলেন।

মদ্যপান করেও হ্যাংওভার মুক্ত থাকার উপায় জেনে নিন

১. জল খান

পার্টিতে যাওয়ার আগে ২ থেকে ৩ গ্লাস হালকা গরম জল খান। জল খাওয়ার ফলে আপনার শরীরে ডিহাইড্রেশনের সম্ভাবনা কমে যাবে। এর জন্য হ্যাঙ্গোভারও কিছুটা কম হবে। এমনকি পার্টি চলাকালীনও মদের সঙ্গে জল খেতে ভুলবেন না।

২. হালকা মদ খেতে পারেন

টাকিলা এবং হুইস্কি খাওয়ার ফলে হ্যাঙ্গওভারের পরিমাণ কিছুটা বেড়ে যায়। তাই পার্টি এনজয় করার জন্য হালকা মদ যেমন বিয়ার এবং ওয়াইন খেতে পারেন। এর ফলে পার্টির মজাও নিতে পারবেন এবং ভালোভাবে উপভোগও করতে পারবেন।

৩. মদের সঙ্গে জল অথবা সোডা মেশান

একসঙ্গে দু-তিন ধরনের মদ মিশিয়ে কখনওই খাবেন না। এতে শরীর খারাপ হতে পারে। তাই পার্টি আর কোনও ভাবেই উপভোগ করতে পারবেন না। তাই মদের সঙ্গে সোডা অথবা জল মিশিয়ে খান। এতে হ্যাঙ্গওভার কিছুটা হলেও কম হবে। এছাড়া অনেকগুলি মদ একসঙ্গে মিশিয়ে খাওয়ার ফলে আপনার লিভারের ওপর অনেক বেশি চাপ সৃষ্টি হবে।

৪. মদ্যপানের সময় খাবার খান

যতখানি মদ্যপান করবেন তত বেশি করে খাবার খান। খালি পেটে কখনওই মদ্যপান করবেন না। এতে আপনার শরীর খারাপ হয়ে যেতে পারে। এছাড়া খালি পেটে মদ্যপান করলে গ্যাস হয়ে গিয়ে মাথা ঘুরে বমি হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই ড্রিঙ্ক করার সময় অবশ্যই খাবার খান। খালি পেটে কখনওই ড্রিঙ্ক করবেন না।

৫. আস্তে আস্তে পান করুন

আস্তে আস্তে পান করুন। শুধু মদ খেলেই তো আর চলবে না। আপনার শরীর সেটাকে কীভাবে নেবে সেটাও মাথায় রাখতে হবে। তাই ধীরে খান আপনার শরীরকে সময় দিন সেটাকে বোঝার জন্য।

৬. মদ্যপান করার সময় সিগারেট খাবেন না

মদ্যপান করার সময় একেবারেই সিগারেট খাবেন না। সিগারেট খাওয়ার ফলে আপনার শরীরের মধ্যে ডিহাইড্রেশন হয়ে যেতে পারে। যার জন্য হ্যাঙ্গওভারের পরিমাণও বেড়ে যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#party, #party drings, #party Hangover

আরো দেখুন