উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

এক সপ্তাহে দ্বিতীয়বার! ফের বক্সায় দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের

January 1, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফের বক্সায় দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের, এই নিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার বক্সার জঙ্গলে বনদপ্তরের পাতা ক্যামেরায় ধরা পড়ল বাঘের ছবি। বৃহস্পতিবারের পর রবিবার বনদপ্তরের ক্যামেরায় ধরা পড়ল ৪ বছর বয়সী বাঘের ছবি। বক্সায় আসা পর্যটকদের মধ্যেও বাঘ দেখাকে কেন্দ্র করে উৎসাহ-উদ্দীপনা তৈরি হয়েছে।

রবিবার দিবালোকে রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়েছে ক্যামেরায়। ফলে বনদপ্তরের কর্তারা কার্যত নিশ্চিত যে, বক্সার জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগার অবাধে বিচরণ করছে। মনে করা হচ্ছে, দুটি ছবিই একই বাঘের হতে পারে।

কয়েক দিনের মধ্যে বনদপ্তরের ক্যামেরায় বাঘের একাধিক ছবি ধরা পড়ায় পর্যটকদের মধ্যে উৎসাহ অনেকটাই বেড়ে গিয়েছে। অনেকেই আশা করছেন, বক্সার জঙ্গলে ভ্রমণে এসে বাঘের দর্শন মিলতে পারে। তবে বাঘের গতিবিধি নজরে আসতেই অনেক বেশি সতর্ক বনদপ্তরের আধিকারিকরা। জঙ্গলের ভেতরে পর্যটকদের যেখানে সেখানে না দাঁড়ানোর পরামর্শ দেওয়া, বাইক নিয়ে জঙ্গলে প্রবেশ না করা, স্থানীয় বাসিন্দাদের গবাদি পশু নিয়ে জঙ্গলে না যাওয়ার পরামর্শ দিচ্ছেন তারা। বাঘের উপযুক্ত পরিবেশ ফিরিয়ে আনতে ভুটিয়াবস্তি ও গাঙ্গুটিয়া বনবস্তির বাসিন্দাদের পুনর্বাসন দিয়ে অন্যত্র সরানোর উদ্যোগ নিয়েছে বনদপ্তর। মানুষ ও বাঘের সংঘাত এড়াতে বনদপ্তরের পক্ষ থেকে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Buxa, #North Bengal, #Royal Bengal Tiger, #buxa tiger reserve

আরো দেখুন