বিবিধ বিভাগে ফিরে যান

মতি নন্দীর কোন কোন কাহিনি নিয়ে তৈরি হয়েছে ফিল্ম?

January 3, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আজ মতি নন্দীর প্রয়াণ দিবস। তারকা ক্রীড়া সাংবাদিকের লেখা কাহিনি নিয়ে তৈরি হয়েছে একাধিক সিনেমা।

স্ট্রাইকার:

১৯৭৮ সালে তার উপন্যাস অবলম্বনে অর্চন চক্রবর্তীর পরিচালনায় স্ট্রাইকার চলচ্চিত্রটি নির্মিত হয়। এই ছবিতে মূল চরিত্রে অভিনয় করেন সমিত ভঞ্জ।

কোনি:

১৯৮৬ সালে সরোজ দে পরিচালিত এবং সৌমিত্র চট্টোপাধ্যায় ও শ্রীপর্ণা বন্দ্যোপাধ্যায় অভিনীত ‘কোনি’ চলচ্চিত্রটি মতি নন্দীর লেখা কোনি উপন্যাস অবলম্বনে নির্মিত। ক্রীড়া কাহিনি নির্ভর বাংলা ছবির মধ্যে সম্ভবত সবচেয়ে জনপ্রিয় কোনি।

পারাপার:

মতি নন্দীর উপন্যাস নিয়ে ২০১৪ সালে ছবি বানান সঞ্জয় নাগ। অভিনয় করেন পাওলি দাম ও ঋতুপর্ণা সেনগুপ্ত।

ভয়ঙ্কর সুন্দর:

মতি নন্দীর ‘জলের ঘূর্ণি ও বকবক শব্দ’ অবলম্বনে ওপার বাংলার চলচ্চিত্র নির্মাতা অনিমেষ আইচ ২০১৭ সালে ছবিটি তৈরি করেন। পরমব্রত চট্টোপাধ্যায় এবং আশনা হাবিব ভাবনা মুখ্য ভূমিকায় অভিনয় করেন।

নির্বাণ:

মতি নন্দীর শেষ উপন্যাস ‘বিজলিবালার মুক্তি’ নিয়ে সিনেমা বানান গৌতম হালদার। রাখী গুলজার বিজলির ভূমিকায় অভিনয় করেন। ২০১৯ সালে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেয়েছিল ছবিটি।

এছাড়াও মতি নন্দীর কাহিনি নিয়ে সিরিয়াল হয়েছে। চুনী গোস্বামীর ভ্রাতুষ্পুত্র ইন্দ্রনীল গোস্বামী বানিয়েছিলেন স্টপার। কেন্দ্রীয় চরিত্র কমল গুহের পার্ট করেছিলেন দেবেশ রায়চৌধুরি। সপ্তাহে একদিন দূরদর্শনে দেখাত স্টপার।

TwitterFacebookWhatsAppEmailShare

#films, #Stories, #moti nandi, #Movies, #Tollywood

আরো দেখুন