রাজ্য বিভাগে ফিরে যান

টাকা দিচ্ছে না কেন্দ্র, বন্ধ হয়ে পড়েছে শিশুদের আধার নথিভুক্তির কাজ

January 6, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: টাকা দিচ্ছে না কেন্দ্র। আর তার জেরে স্কুলে স্কুলে বন্ধ হয়ে পড়েছে শিশুদের আধার নথিভুক্তির উদ্যোগ।ফলে স্কুলে ভর্তি সহ বিভিন্ন সরকারি প্রকল্পের সুযোগ পেতে হয়রান হচ্ছে পড়ুয়ারা।

২০২১ সালে স্কুলের শিক্ষকদের দিয়ে আধার এনরোলমেন্টের প্রথম নির্দেশিকা জারি করেছিল শিক্ষাদপ্তর। তাতে বলা হয়, এই কাজে নিযুক্ত আইসিটি শিক্ষকদের প্রত্যেক মাসে অতিরিক্ত ৮,০০০ টাকা করে দেওয়া হবে। তবে একটি কেন্দ্রীয় পরীক্ষা দিতে হয় তাঁদের। সেজন্য ফি হিসেবে ৫০০ টাকাও যায় সংশ্লিষ্ট শিক্ষকদের পকেট থেকে। তারপর অনলাইন এবং অফলাইনে একাধিক প্রশিক্ষণ শেষে ২০২৩ সালের সেপ্টেম্বরে স্কুলে স্কুলে আধার নথিভুক্তির কাজ শুরু হয়েছিল। ইতিমধ্যে আরও একটি নির্দেশিকায় শিক্ষাদপ্তর জানায়, ওই ৮,০০০ টাকা পেতে মাসে ৪০০ জনের আধার এনরোলমেন্ট করতেই হবে। না হলে মিলবে পড়ুয়াপিছু ২০ টাকা করে। কিন্তু কানাকড়ি মেলেনি।

সেপ্টেম্বর থেকে হাড়ভাঙা খাটুনির পরে এক টাকাও হাতে পাননি শিক্ষকরা। অথচ, শিক্ষা থেকে স্বাস্থ্য—সবকিছুতে আধার কার্ড বাধ্যতামূলক করেছে মোদী সরকার। এমনকী, শিশুপুষ্টির জন্য মিড ডে মিলের (অধুনা পিএম পোষণ) মতো প্রকল্পের সুবিধা পেতেও তা এখন আবশ্যিক।

TwitterFacebookWhatsAppEmailShare

#School, #aadhaar

আরো দেখুন