খেলা বিভাগে ফিরে যান

দেড় দিনে সাঙ্গ খেলা! ভারত-দক্ষিণ আফ্রিকার ২য় টেস্টের পিচ নিয়ে ক্ষুব্ধ ICC

January 10, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ভারত বনাম দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্ট শেষ হয়েছে মাত্র দেড় দিনে। ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দ্রুত শেষ হওয়া টেস্টে হিসেবে জায়গা করে নিয়েছে ম্যাচটি। এতেই পিচ নিয়ে শুরু হয়েছে আসন্তোষ। প্রাক্তন ক্রিকেটাররা ক্ষোভ উগরে দিচ্ছেন এবার আসরে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাও খুশি নয় কেপটাউনে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার পিচ নিয়ে। অসন্তুষ্ট আইসিসি ডিমেরিট পয়েন্টও দিয়েছে কেপটাউনের বাইশ গজকে।

মাত্র ১০৭ ওভারে শেষ হয়ে যায় টেস্ট। মাত্র ৫৫ রানে শেষ হয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। প্রথম দিনেই ২৩টি উইকেট পড়ে। দ্বিতীয় দিনে আরও ১০টি। দেড় দিনে ৩৩টি উইকেট পড়ে ম্যাচে। মাত্র পাঁচটি সেশন খেলা হয়। ম্যাচ শেষ হতেই দুই দলের অধিনায়ক পিচ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। ম্যাচ রেফারি ক্রিস ব্রডকে তাঁরা ক্ষোভের কথা জানান। ব্রড জানান, নিউল্যান্ডসের পিচে ব্যাট করা সহজ ছিল না। এত বেশি বাউন্স ছিল যে, ব্যাটাররা সামলাতে পারছিলেন না। খেলা সম্ভব হচ্ছিল না।

মাত্র ৬৪২ বলেই শেষ হওয়া টেস্ট ম্যাচের পিচকে অর্থাৎ নিউল্যান্ডসের পিচকে ‘অসন্তোষজনক’ বলছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা। এক ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। পাঁচ বছরের জন্য এই পয়েন্ট থাকবে। কোনও মাঠের ডিমেরিট পয়েন্ট ছয় হলে, সেই মাঠকে নির্বাসিত করতে পারে আইসিসি। আইসিসি ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডকে রিপোর্ট পাঠিয়েছে। ইচ্ছে হলে, দক্ষিণ আফ্রিকা ১৪ দিনের মধ্যে রিপোর্টের বিরোধিতা করে আবেদন করতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India vs South Africa, #Pitch, #Newlands pitch, #Cape Town, #India vs South Africa second Test, #India, #ICC

আরো দেখুন