রাজ্য বিভাগে ফিরে যান

পথ দুর্ঘটনা রোধে ‘গতি নিয়ন্ত্রণ নীতি’ আনতে চলেছে রাজ্য

January 10, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সারা দেশে ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে পথ দুর্ঘটনায় ৫ লাখ ১৭ হাজার ৬৯০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কেবল ২০২২ সালে ৪ লক্ষ ৬১ হাজার ৩১২টি পথ দুর্ঘটনায় ১ লক্ষ ৬৮ হাজার ৪৯১ জনের মৃত্যু হয়েছে। বিগত বছরের তুলনায় দুর্ঘটনার সংখ্যা বেড়েছে ১১.৯ শতাংশ। মৃত্যুর হার বেড়েছে ৯.৪ শতাংশ।

পশ্চিমবঙ্গে ২০২২ সালে ১৩ হাজার ৬৮৬টি দুর্ঘটনায় ৬০০২ জনের মৃত্যু হয়েছে। পথ দুর্ঘটনায় ২০২১ সালের তুলনায় মৃত্যু বেড়েছে ৩.৪৮ শতাংশ। অস্বাভাবিক গতির কারণে দুর্ঘটনা ঘটেছে ২৯.৮ শতাংশ ক্ষেত্রে। মৃত্যুর ঘটনায় ৩২.৩ শতাংশ ক্ষেত্রে কারণ হিসেবে উঠে এসেছে অস্বাভাবিক জোরে গাড়ি চালানোর সমস্যা।

এবার তাই পথ দুর্ঘটনার হার কমাতে এবার যানবাহনের ‘গতি নিয়ন্ত্রণ নীতি’ আনতে চলেছে রাজ‌্য সরকার। পরিবহণ দপ্তরের এক অনুষ্ঠানে কলকাতার অহীন্দ্র মঞ্চে একথা ঘোষণা করেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তিনি বলেন, “অন‌্যান‌্য অনেক রাজ্যের তুলনায় এই রাজ্যে পথ দুর্ঘটনার হার কম। তাকে আরও কমাতে এবার ‘স্পিড ম‌্যানেজমেন্ট পলিসি’ আনছে রাজ‌্য সরকার। যে সমস্ত রাস্তায় দুর্ঘটনার হার বেশি সেগুলোকে সেফ করিডোর প্রকল্পের আওতায় এনে সেগুলোকে ঝুঁকিহীন করার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।”

মন্ত্রীর কথায়, “পথ দুর্ঘটনার অন‌্যতম কারণ হল গাড়ির গতি। তাই সেই গতিকে যদি নিয়ন্ত্রণ করা যায়, তাহলে দুর্ঘটনার হার অনেকটাই কমবে। পাশাপাশি আমরা কিছু সাইনেজের মাধ‌্যমে পথচারী থেকে শুরু করে গাড়ির চালকদের সচেতন করব। যাতে তাঁরা সতর্ক ভাবে গাড়ি চালান। পথচারীরাও সতর্কভাবে চলাফেরা করেন।”

দেশের মধ্যে প্রথম পশ্চিমবঙ্গেই এই নীতি আনা হচ্ছে। যে বিষয়ে আইআইটি খড়গপুরের সাহায‌্য নেওয়া হচ্ছে। তাছাড়া গোটা প্রক্রিয়ায় যুক্ত থাকছে রাজ‌্য পুলিশ, কলকাতা পুলিশ, গ্রামোন্নয়ণ ও নগরোন্নয়ণ দপ্তর, স্বাস্থ‌্য ও পরিবার কল‌্যাণ দপ্তর এবং স্কুল শিক্ষা দপ্তর। এই সংক্রান্ত একটি বই প্রকাশ করা হয় পরিবহণ দপ্তরের তরফে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata, #Road Accidents, #State govts, #Snehasis Chakraborty, #speed control policy

আরো দেখুন