দেশ বিভাগে ফিরে যান

লোকসভা নির্বাচন শিয়রে, সংবাদ মাধ্যমের উপর নজরদারি শুরু EC-র

January 11, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: জোরকদমে লোকসভা ভোটের প্রস্তুতি আরম্ভ হয়েছে। প্রশাসনিকস্তরের তৎপরতা বলে দিচ্ছে ভোটের দামামা বাজতে আর দেরি নেই। ভোট ঘোষণার আগেই সংবাদমাধ্যমের উপর নজরদারি আরম্ভ করেছে জাতীয় নির্বাচন কমিশন। বুধবার নির্দেশনামা জারি করে বলা হয়েছে, সর্বস্তরের সংবাদমাধ্যমে প্রকাশিত খবর হাতে পেতে সব রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে সক্রিয় হতে নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার থেকেই রাজ্যগুলির সংবাদমাধ্যমগুলিতে প্রকাশিত ভোট সংক্রান্ত যাবতীয় খবর দিল্লিতে কমিশনের সদর দপ্তরে পাঠাতে হবে।

জানা যাচ্ছে, এই প্রথম নির্বাচন ঘোষণার এত আগে এমন পদক্ষেপ নেওয়া হল। সিইও অফিসগুলিকে গাইডলাইন পাঠানো হয়েছে কোন কোন খবরে নজরদারি চালানো হবে। মোট সাতটি বিষয়ের উপর জোর দিয়েছে কমিশন।

আইনশৃঙ্খলাজনিত খবর, ভোটার তালিকা, ইভিএম, নির্বাচন পরিচালনাকে কেন্দ্র করে রাজনৈতিক দলগুলির মন্তব্য-মতামত সংক্রান্ত খবর, ভুয়ো খবর বা পেইড নিউজগুলোকে দিল্লি পাঠানোর নির্দেশ দিয়েছে কমিশন। ভোট সংক্রান্ত অন্য কোনও সংবাদ থাকলেও পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। কেবল দেশের শীর্ষ স্থানীয় বা অঞ্চলিক সংবাদমাধ্যম নয়, সোশ্যাল মিডিয়া ও ইউটিউব চ্যানেলগুলিতে প্রচারিত সংবাদকেও নজরে রাখতে চাইছে কমিশন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commision of India, #media, #reporters

আরো দেখুন