বিবিধ বিভাগে ফিরে যান

সতর্ক হয়ে ডাউনলোড করুন মোবাইল অ্যাপ, জাল বিছাচ্ছে প্রতারকেরা

January 13, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: মোবাইলে বিশেষ অ্যাপ ডাউনলোড করতেই ৬০ হাজার টাকা উধাও৷ টাকা ফেরত পেতে ইতিমধ্যেই মালদা থানার দ্বারস্থ হয়েছেন এক যুবক৷ অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে সাইবার ক্রাইম পুলিশ।

আবার সম্প্রতি এক ব্যবসায়ী একটি ফ্রেন্ডশিপ অ্যাপ ডাউনলোড করেছিলেন। তারপর থেকেই তিনি অপরিচিত ব্যক্তিদের কাছ থেকে ফোন পেতে শুরু করেন। এক ব্যক্তি তাকে ফোন করে একাকিত্বে ভুগছেন বলে ওই ব্যবসায়ীর সঙ্গে আলাপ জমায়। পরে দেখা করার নামে ব্যবসায়ীর কাছ থেকে প্রায় সাড়ে তিন লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে পার্কস্ট্রিটে।

গোটা দেশ জুড়ে এরকম বহু ঘটনা ঘটছে। লকডাউনে নেট-নির্ভরতা বেড়েছে, বেড়েছে অনলাইন ওয়ালেট নির্ভর লেনদেনও। সেই সুযোগে জাল বিছাচ্ছে প্রতারকেরা। ভালোমতো না জেনে কোনও অ্যাপ ডাউনলোড করলেই বিপদ। তাতে প্রতারকদের কাছে চলে যাচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ই-মেল সহ গুরুত্বপূর্ণ তথ্য। সাইবার ক্রাইমের এই নতুন ফাঁদে মোবাইল ফোনের নিয়ন্ত্রণ চলে যাচ্ছে প্রতারকদের কাছে। ফলে না চেয়েই ওটিপি পেয়ে যাচ্ছে প্রতারকরা। তারপর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। তাই সাইবার প্রতারণা থেকে রেহাই পেতে অ্যাপ ডাইনলোড করার ক্ষেত্রে সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছে সাইবার ক্রাইম পুলিস।

শুক্রবার শিলিগুড়ি জার্নালিস্টস ক্লাবে সাইবার ক্রাইম নিয়ে সচেতনতামূলক একটি উপস্থাপনায় শিলিগুড়ি সাইবার ক্রাইম পুলিসের আধিকারিক সুরজ ছেত্রী এ কথা জানান। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেখিয়ে তিনি বলেন, প্রতি মুহূর্তে সাইবার ক্রাইমের ধরন বদলাচ্ছে। বিভিন্ন রাজ্য ও দেশে থেকে অ্যাপের মাধ্যমে সংগঠিত হচ্ছে সাইবার ক্রাইম। আগে ওটিপি চাওয়া হতো, এখন ওটিপি চাওয়া হচ্ছে না। প্রতারণার শিকার হয়ে অভিযোগ জানানোর সময় সকলেই বলছেন তারা কাউকে ওটিপি অর্থাৎ ওয়ান টাইম পাসওয়ার্ড দেননি। প্রতারকরা বিভিন্ন ধরনের প্রলোভন দিয়ে নানা ধরনোর অ্যাপ ডাউনলোড করানোর যে কৌশল নিয়েছে তা অনেকে না জেনেবুঝে ডাউনলোড করছেন। আর ডাউনলোড করার সঙ্গে সঙ্গেই যাবতীয় তথ্য চলে যাচ্ছে প্রতারকদের কাছে। এতেই বিপদ ঘটছে। এই বিপদ থেকে রক্ষা পেতে গেলে অ্যাপ ডাউনলোড করার ব্যাপারে সকলকে সতর্ক হতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mobile App, #police, #Mobile Application, #Scam, #fraud, #Alert

আরো দেখুন