কলকাতা বিভাগে ফিরে যান

বইমেলায় ব্রিটেনের প্যাভিলিয়ন বাঙালি বন্দনার জন্য প্রস্তত হচ্ছে

January 13, 2024 | 2 min read

১৮ জানুয়ারি শুরু হচ্ছে কলকাতা বইমেলা। ফাইল ছবি

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ১৮ জানুয়ারি শুরু হচ্ছে কলকাতা বইমেলা। বিশাল বইমেলা প্রাঙ্গণে পছন্দের স্টল খুঁজে নিতে যাতে সুবিধা হয় সে কারণে থাকছে ইন্টারন্যাশনাল ক্যালকাটা বুক ফেয়ার ২০২৪ অ্যাপ। থিম কান্ট্রি ব্রিটেন হওয়ায় লন্ডনের টাওয়ার ব্রিজের আদলে একটি গেট থাকছে। উদ্বোধনে মুখ্যমন্ত্রী ছাড়াও থাকছেন ভারতের ব্রিটিশ উপ হাই কমিশনার অ্যালেক্স এলিস সিএমজি, ভারতে ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর অ্যালিসন ব্যারেট এমবিই, সাহিত্যিক বাণী বসু।

বইমেলায় পা রেখে বইপ্রেমীরা প্রথমেই থিম কান্ট্রির প্যাভিলিয়নে ঢুঁ মারতে ছোটেন। থিম কান্ট্রির সাহিত্যের পাশাপাশি পাঠকের সঙ্গে সেই দেশের সাহিত্যিক-লেখকদেরও আলাপ হয় সেখানে। জন কিটস, উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ, পি বি শেলি সহ একঝাঁক কবি-সাহিত্যিকের সৃষ্টির সঙ্গে কমবেশি সকলেই পরিচিত। কিন্তু, বর্তমান প্রজন্মের ব্রিটিশ লেখকদের সম্ভার কেমন? অপেক্ষায় রয়েছেন পাঠকরা। তবে শুধু থিম কান্ট্রি নয়, আমেরিকা, বাংলাদেশ, ফ্রান্স, ইতালি, স্পেন, পেরু, আর্জেন্টিনা, কলম্বিয়া সহ কলকাতা বইমেলায় এবার অংশগ্রহণ করছে ২১টি দেশ। ১২ বছর পর ফের আসছে জার্মানিও।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাঙালি পড়ুয়া এখন অক্সফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপিকা। নামী লেখিকাও বটে। পেয়েছেন ‘ব্রিটিশ অ্যাকাডেমি বুক প্রাইজ’ সম্মান। তিনি নন্দিনী দাস। এই বাঙালির বন্দনাতেই আন্তর্জাতিক কলকাতা বইমেলায় সাজছে ব্রিটেন।

ব্রিটিশ কাউন্সিলের পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের ডিরেক্টর ডঃ দেবাঞ্জন চক্রবর্তী শুক্রবার একান্ত সাক্ষাৎকারে বলেন, ‘ইউকে প্যাভিলিয়নে থাকছে নানা চমক। ১৯ জানুয়ারি থিম কান্ট্রি ডে। ওইদিন দু’জন ভারতীয় নারী, নন্দিনী দাস এবং রোমা আগরওয়াল হেডলাইন স্পিকার। দু’জনেই এখন ব্রিটেনের বাসিন্দা। নন্দিনীর বিখ্যাত বই ‘কোর্টিং ইন্ডিয়া’ (ইংল্যান্ড, মুঘল ইন্ডিয়া অ্যান্ড দি অরিজিন অব এম্পায়ার)-এর সঙ্গে পরিচিত হবেন দিল্লির রাষ্ট্রদূত। রোমা এখন নামী ডিজাইনার। লন্ডনের সবচেয়ে উঁচু মাল্টিস্টোরেড টাওয়ার ‘দ্য শার্ড’-এর অন্যতম ডিজাইনার তিনি। ‘উইমেন ইন ইঞ্জিনিয়ারিং’-এর উপর তিনি আলোকপাত করবেন। এছাড়াও, রবার্ট পটস, মাইকেল উইলসন, ড্যানিয়েল হানের মতো বিশিষ্টরা হাজির থাকছেন থিম প্যাভিলিয়নে।

ভারতে ব্রিটিশ কাউন্সিলে এবার ৭৫ বছর। এই দীর্ঘ সময়ে তাঁদের শিক্ষা, সংস্কৃতি ও ভাষা নিয়ে কাজগুলি দেখা যাবে এই প্যাভিলিয়নে। লাইব্রেরির সদস্যপদ নেওয়ার ক্ষেত্রে মিলবে বিশেষ ছাড়। ক্যুইজ, অঙ্কন, বিদেশে পড়াশোনার সুযোগ, স্কলারশিপ, ডুডল ড্রয়িং সহ একগুচ্ছ ইভেন্ট থাকছে বিভিন্ন দিনে। দেবাঞ্জনবাবু আরও বলেন, ‘প্যাভিলিয়নে এবার আরও একটি আকর্ষণ থাকবে। ফিউচার অব ইংলিশ। এটি বিগত তিন বছর ধরে বিশ্বব্যাপী একটি অ্যাকাডেমিক গবেষণা। শুধু ইংরেজি নয়, পৃথিবীর বিভিন্ন ভাষাকে গুরুত্ব দেওয়া হয়েছে সেখানে। ভারতের মধ্যে একমাত্র কলকাতা বইমেলায় ওই গবেষণার বিষয় জানতে পারবেন যে কেউ।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Book Fair, #Kolkata International Book fair, #2024 Kolkata Book Fair

আরো দেখুন