কলকাতা বিভাগে ফিরে যান

সাইবার প্রতারণা ঠেকাতে কী নয়া পন্থা নিচ্ছে লালবাজার?

January 14, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লাফিয়ে লাফিয়ে বাড়ছে সাইবার প্রতারণার ঘটনা। নিত্যনতুন প্রতারণার ফাঁদ পাতছে দুর্বৃত্তরা। ঠকিয়ে নেওয়া টাকা রাখার জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে, বা মাদকের কারবার বা অন্য কোনও নিষিদ্ধ সামগ্রী বিক্রির জন্যে প্রতারণা চক্র লক্ষ লক্ষ মোবাইল নম্বর ব্যবহার করে। যা ভুয়ো নথির সাহায্যে তোলা হয়। এবার সে’সব নম্বর রুখতে নয়া উদ্যোগ নিচ্ছে লালবাজার। যথেচ্ছভাবে মোবাইল নম্বর ব্যবহারের পথ বন্ধ করতে চাইছে পুলিশ। ফোন নম্বর বন্ধের বদলে, যে’সব ভোটার বা আধার কার্ড দিয়ে প্রতারণার কাজে ব্যবহৃত নম্বরটি তোলা হয়েছে, সেগুলোকে ব্লক করার বিষয়ে ভাবছে পুলিশ। ব্লক করা আধার নম্বর দিয়ে, নতুন সিম কার্ড তুলতে গেলে তাতে কাজ হবে না। উল্টে টেলি কমিউনিকেশন অপারেটর সংস্থাগুলি পুলিশের কাছে রিপোর্ট পাঠাতে। ব্লক করে দেওয়া আধার বা ভোটার কার্ড থেকে নতুন সিম কার্ড দেওয়ার আগে টেলি কমিউনিকেশন অপারেটর সংস্থাগুলিকে পুলিশের অনুমতি নিতে হবে।

বিগত দু’বছরের সাইবার অপরাধ সংক্রান্ত সমীক্ষা চালানোর পর পুলিশ এমনটা ভাবছে। সমীক্ষায় দেখা যাচ্ছে, প্রায় দেড় লক্ষ মানুষ ডিসেম্বর পর্যন্ত গোটা বাংলায় সাইবার প্রতারণার শিকার হয়ে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন। বহু ক্ষেত্রে অভিযোগ পুলিশের কাছে দায়ের হয় না, কাজেই আদতে সংখ্যাটা বেশি ছাড়া কম নয়। লালবাজারের তথ্য অনুযায়ী, সাইবার তথা ব্যাঙ্ক সংক্রান্ত প্রতারণার ঘটনা ঘটেছে প্রায় ২৩ হাজার। সামাজিকভাবে অসম্মান এবং অন্যান্য বেশ কিছু অপরাধের অভিযোগ এসেছে প্রায় সাত হাজার। সমীক্ষায় দেখা যাচ্ছে, প্রায় ৯৫ শতাংশ ক্ষেত্রে ভুয়ো নথির মাধ্যমে তোলা মোবাইল নম্বর ব্যবহার করা হয়েছে। কারণ, পুলিশ যখন খোঁজ করতে গিয়ে সংশ্লিষ্ট ব্যক্তির কাছে পৌঁছচ্ছে। তখন জানা যাচ্ছে, তাঁর নামে অন্য কোনও সিম কার্ড রয়েছে, তা তিনি নিজেই জানেন না। ব্যাঙ্ক সংক্রান্ত প্রতারণাতেও একই অবস্থা হচ্ছে। প্রতারণা করা হয়েছে ভুয়ো নম্বরের মাধ্যমে, ভুয়ো নম্বর দিয়ে খোলা ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেই টাকা রাখা হয়েছে।

পুলিশ সূত্রে খবর, নবান্নে লালবাজার তরফে প্রস্তাব পাঠিয়ে জানানো হয়েছে, ভুয়ো আধার এবং ভোটার কার্ডগুলি নজরদারির আওতায় আনা হোক। বিগত এক বছরের কয়েক হাজার আধার এবং ভোটার কার্ডের তালিকা তৈরি করা হয়েছে, সেগুলি দিয়ে লক্ষাধিক সিম কার্ড তোলা হয়েছে। সেই কার্ড দিয়ে যাতে, অন্য কেউ সিম তুলতেই না পারে, সেই ব্যবস্থা করতে হবে। আগামীতে মোবাইলের সিম কেনার ক্ষেত্রে পুলিশি অনুমতি বাধ্যতামূলক করার কথা ভাবা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Police, #cyber crimes

আরো দেখুন