দেশ বিভাগে ফিরে যান

স্টেশন, প্ল্যাটফর্ম নোংরা করলে এখন জরিমানা দিতে হবে ৫০০ টাকা

January 16, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: স্টেশন চত্বর, প্ল্যাটফর্ম কিংবা রেল ট্র্যাকে থুতু কিংবা আবর্জনা ফেলে নোংরা করলে আর ২০০ টাকা জরিমানা নয়। এবার এক ধাক্কায় জরিমানা বাড়ল ৩০০ টাকা। অর্থাৎ স্টেশন কিংবা প্ল্যাটফর্ম চত্বর নোংরা করলেই দিতে হবে ৫০০ টাকা। করোনা পরবর্তী সময়ে দেশজুড়ে স্টেশন সাফাইয়ে বরাদ্দ টাকায় কোপ বসিয়েছে মোদী সরকার। তাই এবার ঘুরপথে যাত্রীদের পকেট থেকেই তা আদায় করতে মরিয়া রেল।

রেলের দাবি, সচেতনতামূলক প্রচার সত্ত্বেও যাত্রীদের একাংশ লাগাতার স্টেশন, ট্রেনের কামরা নোংরা করে চলেছেন। তাই বাধ্য হয়ে জরিমানা বৃদ্ধির এই সিদ্ধান্ত। যদিও রেল কর্তাদের একটি অংশের মতে, গোটা বিষয়টির জন্য দায়ী মোদী সরকারই। দীর্ঘদিন ধরেই সাফাই খাতে টাকা বন্ধ। ডিভিশন ভিত্তিক রেলের কমার্শিয়াল বিভাগের তরফে স্টেশন মাস্টারদের সাফ জানিয়ে দেওয়া হয়েছে, আগের মতো টাকা আসবে না। স্টেশন পরিচালনার জন্য প্রত্যেক স্টেশন মাস্টারের কাছে একটি নির্দিষ্ট পরিমাণের অর্থ জমা থাকে। সেই ‘স্টেশন ইমপ্রেস’ খাতের সীমিত টাকা দিয়েই গোটা চত্বর সাফসুতরো রাখার নির্দেশ দেওয়া হয়েছে। অর্থের অভাবে বহু স্টেশনে বেসরকারি এজেন্সির সঙ্গে চুক্তি নবীকরণ হয়নি। তাই নিয়মিত সাফাই হচ্ছে না। বাধ্য হয়ে যাত্রীদের জরিমানার হার আড়াই গুণ বাড়িয়ে ঘাটতি মেটানোর চেষ্টা হচ্ছে দাবি ওই রেল কর্তাদের।

জানা গিয়েছে, সমস্ত স্টেশনে সিসি ক্যামেরার সাহায্যে চলবে কড়া নজরদারি। ফলে আরপিএফ কিংবা রেল আধিকারিকদের অনুপস্থিতিতে ময়লা ফেললেও সংশ্লিষ্ট ব্যক্তিকে চিহ্নিত করতে অসুবিধা হবে না। ধরা পড়লে অভিযুক্তের ৫০০ টাকা অবধি জরিমানা এবং সর্বাধিক ৬ মাস অবধি জেল হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railways, #fine, #Rail Stations

আরো দেখুন