রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যের চা সুন্দরী আবাস প্রকল্প পেল স্কচ পুরস্কার

January 19, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যের মুকুটে আরও একটি পালক জুড়ল। চা সুন্দরী আবাস প্রকল্পের জন্য স্কচ পুরস্কার পেল রাজ্য আবাসন দপ্তর। আগামী ১০ ফেব্রুয়ারি নতুন দিল্লিতে এক অনুষ্ঠানে এই পুরস্কার তুলে দেওয়া হবে।

চা শ্রমিকদের অস্বাস্থ্যকর, ঘিঞ্জি পরিবেশে থাকা থেকে মুক্তি দিতে রাজ্য সরকার ‘চা সুন্দরী প্রকল্প’ চালু করেছে। যে প্রকল্পের অধীনে রাজ্যের ১১টি চা বাগানে ২০০০টিরও বেশি আবাসিক ইউনিট তৈরি করবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষিত এই প্রকল্পটিতে ব্যয় হবে ১৯৭.৪০ কোটি টাকা। সম্প্রতি বাড়িগুলি নির্মাণের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। মোট চা বাগানের ২ লক্ষ বাসিন্দা এই সুবিধা পাবেন। চলতি অর্থবর্ষেই অন্তত ২৫ হাজার মানুষকে পাট্টা সহ আর্থিক সহায়তা প্রদানের টার্গেট নেওয়া হয়েছে।

লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার ডুয়ার্সের সাতটি বন্ধ চা বাগান অধিগ্রহণের কথা ঘোষণা করেছিল। কিন্তু আবার একটি লোকসভা ভোট এসে গেল, এখনও একটি চা বাগানের দায়িত্ব গ্রহণ করেনি কেন্দ্রীয় সরকার। স্বাভাবিকভাবেই চা শ্রমিকদের মধ্যে কেন্দ্রের সেই প্রতিশ্রুতি নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে।
মুখ্যমন্ত্রী সম্প্রতি চা শ্রমিকদের আবাসন প্রকল্প চা সুন্দরীর নিয়মে বদল আনার কথা ঘোষণা করেছিলেন। সেই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। এর ফলে চা সুন্দরী প্রকল্পে এবার থেকে আর রাজ্য সরকার বাড়ি তৈরি করে দেবেনা। তার বদলে প্রাপকদের জমির পাট্টা দেওয়া হবে। সে সঙ্গে তাঁদের ধাপে ধাপে বাড়ি তৈরির জন্য ১ লক্ষ ২০ হাজার টাকা করে দেওয়া হবে। তবে যেসব বাড়ি ইতিমধ্যেই তৈরির কাজ শুরু হয়ে গেছে তা শেষ করেই উপভোক্তাদের হাতে তুলে দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #SKOCH Award, #Cha Sundari Project, #award

আরো দেখুন