বিনোদন বিভাগে ফিরে যান

নব্বই দশকের বলিউডের কিছু সুপারহিট ডাবল মিনিং গান উত্তেজনা বাড়াতে পারে আপনারও

January 26, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নব্বইয়ের দশক মানেই নস্টালজিয়ায় মাখামাখি। সে সময়ের বলিউডের গান গুলো আজও সুপারহিট। বিয়ের অনুষ্ঠান, পাড়ার বিচিত্রানুষ্ঠান হোক বা পুজো পার্বনে আজও জীবন্ত সেই সব গান। এখনও আমরা সেই স্বর্ণযুগের আইকনিক গান শুনতে ভালোবাসি। কিন্তু একটি উল্লেখ্য বিষয় হল, সেই সব একাধিক হিন্দি গানে লুকিয়ে ছিল ডাবল মিনিং অর্থাৎ দ্বৈত অর্থপূর্ণ। এই দু’রকম অর্থের আঙ্গিকে তৈরি গানকে কেন্দ্র করে একসময়ে বিতর্কেরও সৃষ্টি হয়েছিল।

আসুন শুনে নিন স্মৃতির সরণির কিছু বিতর্কিত হিন্দি ছবির দ্বৈত অর্থের গান…

‘চড় গ্যয়া উপর রে, অটরিয়া পে লোটান কবুতর রে’

১৯৯৩ সালে‘দালাল’ ছবির গান ‘চড় গ্যয়া উপর রে, অটরিয়া পে লোটান কবুতর রে’। এই গানের দৃশ্যে ছিলেন মিঠুন চক্রবর্তী এবং আয়েশা জুলকা। গানটি অলকা ইয়াগনিক, বাপ্পি লাহিড়ী, ইলা অরুণ এবং কুমার শানুর গলায় রেকর্ড করা হয়েছিল। যা রচনা করেছেন মায়া গোবিন্দ। সঙ্গীত পরিচালনা করেছিলেন বাপ্পি লাহিড়ী।

‘চোলি কে পিছে ক্যয়া হ্যায়’:

১৯৯৩-এর চলচ্চিত্র ‘খলনায়ক’। এই ছবির ‘চোলি কে পিছে ক্যয়া হ্যায়’ ভক্তদের মাঝে ঝড় তুলেছিল। এই গানের দৃশ্যে মাধুরী দীক্ষিতকে দেখা গিয়েছিল। গানটি গেয়েছিলেন অলকা ইয়াগনিক এবং ইলা অরুণ। এই গানয়ের রচয়িতা আনন্দ বক্সী। গানটির কিছু শব্দচয়ন অনেককে অপ্রস্তুতে ফেলে দিয়েছিল। গানের কম্পোজ করেছিলেন লক্ষ্মীকান্ত-প্যায়ারেলাল।

‘সরকাই লো খাটিয়া জাড়া লাগে’:

১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘রাজা বাবু’ ছবির গান ‘সরকাই লো খাটিয়া জাড়া লাগে’। এই গানে দেখা গিয়েছিল গোবিন্দা এবং করিশ্মা কাপুরকে।পূর্ণিমা এবং কুমার শানু এই গানটি গেয়েছিলেন। আর তা কম্পোজ করেছিলেন আনন্দ মিলিন্দ। এই গানটির বিতর্কিত শব্দচয়ন নিয়ে আজও বিভিন্ন সমাজে আলোচিত হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bollywood, #Hindi Songs, #double meaning songs, #superhit, #90s Songs

আরো দেখুন