খেলা বিভাগে ফিরে যান

১৪৭ বলে ত্রিশতরান করে বিশ্বরেকর্ড গড়লেন হায়দরাবাদের তন্ময় আগরওয়াল

January 27, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১৬০ বলে ৩২৩ রান করে সর্বকালীন রেকর্ড গড়লেন হায়দরাবাদের ব্যাটার তন্ময় আগরওয়াল। ১৪৭ বলে তিনি ত্রিশতরান করে ভেঙে দিয়েছেন মার্কো মারাইসের রেকর্ড। অস্ট্রেলিয়ার মার্কো মাইরাস ২০১৭ সালে প্রথম শ্রেণীর ক্রিকেটে ত্রিশতরান করেছিলেন ১৯১ বলে। শুধু তাই নয়, তন্ময় ভেঙে দিয়েছেন বীরেন্দ্র শেহবাগের রেকর্ডও। ২০০৯ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে একই দিনে ২৮৪ রান করেছিলেন তিনি। সেই নজির ভেঙে তন্ময় একটি দিনেই করেছেন ৩২৩ রান।

ঘরের মাঠে রঞ্জি ট্রফির প্লেট গ্রুপের ম্যাচে অরুণাচলের মুখোমুখি হয় হায়দরাবাদ। তারা প্রথম দিনে মোটে ৪৮ ওভার ব্যাট করে ১ উইকেটের বিনিময়ে ৫২৯ রানের বিশাল ইনিংস গড়ে তোলে। হায়দরাবাদের ওপেনার তন্ময় আগরওয়াল ৩১টি চার ও ২০টি ছক্কার সাহায্যে মাত্র ১৪৭ বলে ত্রিশতরান পূর্ণ করেন, যা সর্বকালীন রেকর্ড। তন্ময় ৩৩টি চার ও ২১টি ছক্কার সৌজন্যে ১৬০ বলে ৩২৩ রান করে প্রথম দিনের শেষে অপরাজিত থাকেন।

তন্ময়ের সামনে হাতছানি রয়েছে ২টি বিরাট রেকর্ড ভেঙে দেওয়ার। প্রথমত, ভারতীয়দের মধ্যে সব থেকে বশি রানের ব্যক্তিগত ফার্স্ট ক্লাস ইনিংস গড়তে হলে তাঁকে টপকাতে হবে বিবি নিম্বালকরের ৪৪৩ রানকে। নিম্বালকর ১৯৪৮ সালে মহারাষ্ট্রের হয়ে কাথিয়াওয়াড়ের বিরুদ্ধে রঞ্জি ম্যাচে এই রেকর্ড গড়েন। ভাউসাহেবের ৭৬ বছর আগের সেই রেকর্ড ভাঙতে হলে তন্ময়ের দরকার আরও ১২১ রান।

দ্বিতীয়ত বিশ্বের সব ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ফার্স্ট ক্লাস ইনিংস গড়তে হলে তন্ময়কে টপকাতে হবে ব্রায়ান লারার ৫০১ রানের অবিস্মরণীয় ইনিংসটিকে। লারা ১৯৯৪ সালে ওয়ারউইকশায়ারের হয়ে ডারহ্যামের বিরুদ্ধে এই বিশ্বরেকর্ড গড়েন। লারাকে টপকে বিশ্বরেকর্ড নিজের দখলে নিতে আগরওয়ালের প্রয়োজন আরও ১৭৯ রান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Records, #Hyderabad batter, #Tanmay Agarwal, #triple century, #Ranji Trophy match

আরো দেখুন