হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

চব্বিশে বাংলার রায় কোন দিকে? দৃষ্টিভঙ্গির বিশ্লেষণ ৭

January 29, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ২০১৯-এর লোকসভা নির্বাচনে বাংলার ৪২টি আসনের মধ্য ২২টি পেয়েছিল তৃণমূল কংগ্রেস, ১৮টি পেয়েছিল বিজেপি, ২টি আসন পেয়েছিল কংগ্রেস। ফের লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। আগামী কয়েক মাসের মধ্যেই দেশের ১৮তম লোকসভা গঠনের জন্য সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রশাসনিক ও রাজনৈতিকস্তরে পুরোদমে তার প্রস্তুতি চলছে। ২০২৪-এর নির্বাচন নিয়ে জানুয়ারির শেষে কী ভাবছে আম বাঙালি? কেমন হবে বাংলার জনাদেশ? বাংলাকে সাত ভাগে ভাগ করে দৃষ্টিভঙ্গির প্রতিনিধিরা রাজ্যের ৩৪১ ব্লক থেকে ৫৪৩১ মানুষের সঙ্গে কথা বলেছিল। তাদের বিশ্লেষণেই এল বাংলার রায়ের সম্ভাব্য প্রতিচ্ছবি।
এক নজরে দেখে নিন সপ্তম ভাগের বিশ্লেষণ কী বলছে-

দক্ষিনবঙ্গ:

বসিরহাট- গত লোকসভা নির্বাচনে বসিরহাট কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী নুসরাত জাহান। এবারও এই কেন্দ্র থেকে তৃণমূল কংগ্রেস প্রার্থীর জয়ী হওয়ার সম্ভাবনা প্রবল।

ডায়মন্ড হারবার – ২০১৯-এ ডায়মন্ড হারবার কেন্দ্রে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেসের অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবারও এই কেন্দ্রটি নিজেদের দখলে রাখতে চলেছে তৃণমূল কংগ্রেস।

জয়নগর- ২০১৯-এর লোকসভা নির্বাচনে জয়নগর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী প্রতিমা মণ্ডল। এবারও এই আসনে জয়ী হতে পারেন তৃণমূল কংগ্রেস প্রার্থী।

মথুরাপুর- গত লোকসভা নির্বাচনে মথুরাপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী চৌধুরী মোহন জাটুয়া। এবারও এই কেন্দ্রে জিততে পারে তৃণমূল কংগ্রেস।

দক্ষিণবঙ্গের চারটি লোকসভা আসনের চারটিতেই জয় পেতে পারে তৃণমূল।

সাত দফা বিশ্লেষণের পর দেখা যাচ্ছে বাংলার ৪২টি লোকসভা আসনের মধ্যে ৩১টি আসনে জয় পেতে পারে তৃণমূল কংগ্রেস। বিজেপি জয়ী হতে পারে দশটি আসনে এবং কংগ্রেস জয় পেতে পারে একটি আসনে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #South Bengal, #Loksabha Election 2024

আরো দেখুন